Cvoice24.com

নিউজিল্যান্ডে ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২২:০৫, ৪ মার্চ ২০২১
নিউজিল্যান্ডে ৭.৩ মাত্রার ভূমিকম্প, সুনামি সতর্কতা জারি

নিউজিল্যান্ডের উত্তরপূর্ব উপকূলে ৭.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। পরে সম্ভাব্য সুনামির সতর্কতা জারি করা হয়েছে দেশটিতে। সরকারি কর্মকর্তরা অঞ্চলটি বাসিন্দাদের উঁচু এলাকায় যাওয়ার নির্দেশ দিয়েছেন। 

নিউজিল্যান্ডের ন্যাশনাল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি এক টুইট বার্তায় বলেছে, উপকূলের কাছে যারা দীর্ঘ, শক্তিশালী কম্পন অনুভব করেছে তারা যেন দ্রুত উঁচু স্থানে চলে যায়।

যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে (ইউজিএস) জানিয়েছে, গিসবর্ন থেকে ১৮০ কিলোমিটার দূরে ওই ভূমিকম্প আঘাত হানে। খবর আল জাজিরার।

হাওয়াই ভিত্তিক সুনামি সতর্কতা কেন্দ্র বলছে, প্রাথমিক ভূমিকম্পের প্যারামিটার অনুসারে, ভূমিকম্পের উৎস কেন্দ্রের ৩০০ কিলোমিটারের মধ্যে বিপজ্জনক সুনামি আঘাত হানতে পারে।

প্রাথমিকভাবে যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে ভূমিকম্পটি ৭.৩ মাত্রার বলে স্থির হয়। কিন্তু পরবর্তীতে সংশোধন করে ৬.৯ মাত্রার বলে স্থির করে। ভূমিকম্পটি ১০ কিলোমিটারের মধ্যে হালকা গভীরতায় আঘাত এনেছে বলে সংস্থাটি জানিয়েছে।

উল্লেখ্য, নিউজিল্যান্ডে আগের বার সন্ত্রাসী হামলার ক্ষত এখনো দগদগে। ২০১৭ সালে ওই হামলার পর গত মাসে প্রথমবারের মতো নিউজিল্যান্ড সফরে যায় বাংলাদেশ ক্রিকেট দল। কিন্তু এবার আবারও শঙ্কা তৈরি হয়েছিল তামিম ইকবালদের নিয়ে। ভয়াবহ ভূমিকম্পের পর নিউজিল্যান্ডে জারি করা হয়েছে সুনামি সতর্কতা।

তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপরাশেন্স চেয়ারম্যান আকরাম খান গণমাধ্যমকে জানিয়েছেন নিরাপদেই আছেন তামিম ইকবালরা। তিনি বলেন, ‘আমি ঘটনাটা জানার পর ফোন দিয়েছিলাম। ওখানে তো এখন অনেক রাত। ওরা আমাকে বললো সবাই নিরাপদ আছে। ভূমিকম্পর বিষয়ে কিছুই বুঝতে পারেনি।’

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়