Cvoice24.com

মিয়ানমারে আরও ২ বিক্ষোভকারী নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৭, ৮ মার্চ ২০২১
মিয়ানমারে আরও ২ বিক্ষোভকারী নিহত

ছবি : সংগৃহীত

মিয়ানমারের চলমান অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে আবারও গুলি চালিয়েছে পুলিশ। এতে মাথায় গুলিবিদ্ধ হয়ে দুই প্রতিবাদকারী নিহত হয়েছেন। প্রত্যক্ষদর্শীদের বরাতে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলকারী মিয়ানমারের জেনারেলদের ক্ষমতাচ্যুত করতে দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়ে সোমবার রাস্তায় নেমেছে দেশটির সর্ববৃহৎ ট্রেড ইউনিয়ন।

সোমবার ফেসবুকে পোস্ট হওয়া ছবিতে পুলিশের গুলিতে নিহত দুই বিক্ষোভকারীর মরদেহ রাস্তায় পড়ে থাকতে দেখা গেছে। দেশটির উত্তরাঞ্চলীয় শহর মিতকিনায় অভ্যুত্থানবিরোধী বিক্ষোভের সময় প্রাণ হারান তারা। মিয়ানমারে অর্ধশতাধিক বিক্ষোভকারী প্রাণ হারিয়েছেন।

দুজনের মাথায় গুলি করা হলে ঘটনাস্থলেই তারা প্রাণ হারান। গুরুতর আহত হয়েছেন আরও তিনজন।  

প্রত্যক্ষদর্শীরা বলছেন, তারা বিক্ষোভে অংশ নেওয়ার সময় পুলিশ বিক্ষোভকারীদের লক্ষ্য করে স্টান গ্রেনেড ও কাঁদানে গ্যাস ছোড়ে। ওই সময় পাশের ভবনগুলো থেকে গুলি ছোড়া হলে বেশ কয়েকজন গুলিবিদ্ধ হন। 

মরদেহগুলো রাস্তা থেকে সরানোর কাজে সাহায্য করেছেন এমন একজন প্রত্যক্ষদর্শী বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, দুজনের মাথায় গুলি করা হলে ঘটনাস্থলেই তারা প্রাণ হারান। আরও তিনজন আহত হয়েছেন।  

বিশ বছরের এক প্রত্যক্ষদর্শী তরুণ বলেন, ‘কতটা অমানবিক ব্যাপার। নিরস্ত্র মানুষজনকে হত্যা করছে তারা। আমাদের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ-বিক্ষোভ অধিকার অবশ্যই রয়েছে।’  

ইয়াঙ্গুনের মূল শহরে দোকান, কল-কারখানা এবং ব্যাংক বন্ধ হয়ে যাওয়ার পর এই হত্যাকাণ্ডের খবর আসলো। দেশটির ১৮টি শ্রমিক সংগঠনের আহ্বানে সাড়া দিয়ে ‘ইউনিয়ন ও ইউনিয়নের বাইরের’ শ্রমিকরা ধর্মঘট শুরু করেছে।

গত ফেব্রুয়ারির প্রথম দিনে নির্বাচিত সরকারকে হটিয়ে ক্ষমতা দখলকারী সেনাশাসকদের প্রতি সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দিয়ে ব্যারাকে ফিরে যাওয়ার এবং একইসঙ্গে তাদের নির্বাচিত নেত্রী অং সান সু চিকে মুক্তি দিয়ে ক্ষমতায় ফেরানোর দাবি জানাচ্ছেন তারা।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়