Cvoice24.com

মঙ্গলে হেলিকপ্টার ওড়ালো নাসা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৫৮, ১৯ এপ্রিল ২০২১
মঙ্গলে হেলিকপ্টার ওড়ালো নাসা

চার পাবিশিষ্ট ‘ইনজেনুইটি’ নামে নাসার মহাকাশযান

মঙ্গল গ্রহে সফলতার সঙ্গে ছোট হেলিকপ্টার উড়িয়েছে আমেরিকান মহাকাশ সংস্থা নাসা। ইনজেনুইটি নামের ড্রোনটি এক মিনিটেরও কম সময় মঙ্গলের আকাশে ওড়ে। তারপরও এই সফলতা উদযাপনের কারণ হিসেবে নাসা বলছে, অন্য দুনিয়ায় প্রথম নিয়ন্ত্রিত ফ্লাইট পরিচালনা সম্ভব হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

স্যাটেলাইটের মাধ্যমে মঙ্গল গ্রহে হেলিকপ্টার ওড়ার খবর পৃথিবীতে পৌঁছেছে। নাসা বলছে সামনের দিনগুলোতে আরও বেশি অত্যাধুনিক ফ্লাইট মঙ্গল গ্রহে চালানো হবে। গত ফেব্রুয়ারিতে মঙ্গলের মাটিতে অবতরণ করে নাসার পারসেভারেন্স রোভার-এর পেটের মধ্যে করে হেলিকপ্টারটি সেখানে নিয়ে যাওয়া হয়। ইনজেনুইটি হেলিকপ্টারকে আরও উঁচুতে ওড়ার নির্দেশনা দেওয়া রয়েছে। আর প্রকৌশলীরা এই প্রযুক্তির চূড়ান্ত সীমা পরীক্ষা করে দেখতে চান।

নাসার জেট প্রপালশন ল্যাবরেটরির (জেপিএল)ইনজেনুইটি’র প্রজেক্ট ম্যানেজার মিমি অং বলেন, ‘আমরা এখন বলতে পারি মানুষ আরেকটি দুনিয়াতে গিয়ে রোটোক্রাফট চালাতে শুরু করেছে। আমরা এতোদিন ধরে মঙ্গলে আমাদের রাইট ভাইদের মতো অবস্থা নিয়ে কথা বলে এসেছি, আর এখন তা বাস্তব।’ 

তিনি মূলত ১৯০৩ সালে দুনিয়ায় প্রথমবারের মতো নিয়ন্ত্রিত ফ্লাইট পরিচালনাকারী উইলবার ও অরভিল রাইট ভাই দ্বয়ের অভিজ্ঞতার দিকে ইঙ্গিত করেন।

ইনজেনুইটি’র উড়ালের প্রথম ছবি পৃথিবীতে পৌঁছানোর পরই জেপিএল কন্ট্রোল সেন্টার উল্লাসে ফেটে পড়ে। প্রজেক্ট ম্যানেজার মিমি অং-কে বলতে শোনা যায়, ‘এটা বাস্তব।’

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়