Cvoice24.com

আলেমকে পূর্ণ মন্ত্রী বানালেন মমতা 

সিভয়েস আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪৩, ১০ মে ২০২১
আলেমকে পূর্ণ মন্ত্রী বানালেন মমতা 

মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সিদ্দিকুল্লাহ চৌধুরী

সিদ্দিকুল্লাহ চৌধুরী। জমিয়তে উলামায়ে হিন্দের পশ্চিমবঙ্গ শাখার সভাপতি। ইসলামিক বক্তা হিসেবেও রয়েছে তার বেশ সুনাম। সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের (এআইটিসি) সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন মঙ্গলকোট বিধানসভার প্রতিনিধি। তাই মমতা বন্দ্যোপধ্যায়ের এবারের মন্ত্রিসভায় এবার ঠাঁই হলো পূর্ণ মন্ত্রী হিসেবেই।  

১৯৮৪ ও ১৯৮৯ কংগ্রেসের প্রার্থী হিসেবে সিদ্দিকুল্লাহ চৌধুরী কাটোয়া আসন থেকে লোকসভা নির্বাচনে অংশ নিয়েছিলেন। তিনি নন্দীগ্রাম আন্দোলনের সময় পশ্চিমবঙ্গ রাজ্যের রাজনীতিতে বিশিষ্ট ব্যক্তিত্ব হয়ে উঠেন। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে নিখিল ভারতীয় সংযুক্ত গণতান্ত্রিক মোর্চার প্রার্থী হিসেবে বসিরহাট আসন থেকেও প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এই আলেম। 

তার দল জমিয়তে উলামায়ে হিন্দ ২০১৬ সালের জানুয়ারিতে পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে প্রাক-নির্বাচনী জোটে প্রবেশের সম্ভাবনার ইঙ্গিত দিয়েছিল। এরপর সিদ্দিকুল্লাহ চৌধুরী মঙ্গলকোট আসন থেকে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়ে লড়েন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ভারতের কমিউনিস্ট পার্টির সাহাজাহান চৌধুরীকে প্রায় ১২ হাজার ভোটে পরাজিত করে নির্বাচনে জয়ী হন। 

পরবর্তীকালে তাকে মন্ত্রিপরিষদ সদস্য করা হয় এবং গণশিক্ষা, গ্রন্থাগার এবং সংসদীয় বিষয়গুলোতে স্বতন্ত্র দায়িত্বে রাজ্য মন্ত্রীর পোর্টফোলিও দেওয়া হয়। তিনি যে সাতজন মুসলমানকে মন্ত্রিপরিষদ সদস্য করা হয় তাদের মধ্যে একজন।

মমতার এবারের মন্ত্রিসভাতেও স্থান হয়ে পাঁচ মুসলিম নেতার। তারা হলেন— ফিরহাদ হাকিম, মহম্মদ গোলাম রব্বানি, জাভেদ খান, সিদ্দিকুল্লা চৌধুরী, হুমায়ুন কবীর, আখরুজ্জামান ও সাবিনা ইয়াসমিন।

২০২১ সালের বিধানসভা ভোটে মন্তেশ্বর থেকে ৩১ হাজার ৮০৫ ভোটে জয়যুক্ত হয়েছেন সিদ্দিকুল্লা চৌধুরী। হারিয়েছেন বিজেপির সৈকত পাঁজাকে। পুরস্কার হিসেবে এবারও তিনি পূর্ণ মন্ত্রী হিসেবে সোমবার (১০ মে) শপথ নিয়েছেন। তবে এখনও বণ্টন হয়নি দপ্তর। 

সর্বশেষ

পাঠকপ্রিয়