Cvoice24.com

চীনের ল্যাব থেকেই ছড়ানো হয় করোনা— বোম ফাটালেন চীনা বিশেষজ্ঞই

সিভয়েস আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৫, ১২ মে ২০২১
চীনের ল্যাব থেকেই ছড়ানো হয় করোনা— বোম ফাটালেন চীনা বিশেষজ্ঞই

লি মেং ইয়ান

বাদুর, প্যাঙ্গোলিন বা পরিবেশ থেকে নয়, সার্স-কোভ ২ ভাইরাস ছড়িয়েছে চীনের সেনাবাহিনী পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) গবেষণাগার থেকেই। আর জীবাণুযুদ্ধের মহড়া হিসেবে তা ইচ্ছাকৃতভাবেই ছড়িয়ে দেওয়া হয়েছিল পরিবেশে। মার্কিন যুক্তরাষ্ট্রের সেই দাবির পক্ষেই এবার সুর মিলিয়েছেন চীনেরই ভাইরাস বিশেষজ্ঞ চিকিৎসক লি মেং ইয়ান। 

মহামারী শুরুর পরপরই বিভিন্ন সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়, চীন ইচ্ছাকৃতভাবেই তাদের তৈরি করোনা ভাইরাসকে ছড়িয়ে দিয়েছে। এ ব্যাপারে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে প্রমাণিত তথ্যাদিও রয়েছে। আর তাতে বলা হয়েছিল, চীনা সেনাবাহিনীর বিজ্ঞানীরা জীবাণুযুদ্ধের মহড়া হিসেবে করোনা ভাইরাসকে ব্যবহারের পরীক্ষা-নিরীক্ষা গবেষণাগারে শুরু করেন ২০১৫ সাল থেকে। 

তবে বেইজিং ওই অভিযোগ অস্বীকার করতে দেরি করেনি। এমনকি চীন পরিদর্শন শেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দলও ঘোষণা করেছিল যে, সার্স-কোভ ২ ভাইরাস উহানের বাজার থেকেই বাতাসে ছড়িয়েছিল। এটি কোনো গবেষণাগার থেকে বেরিয়ে আসেনি। এমনকি সেটি ইচ্ছাকৃতভাবেও ছড়ানো হয়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেই পক্ষালম্বন তখন চীনকে বাঁচিয়েছিল। 

বছর ঘুরে সেই সন্দেহটাকেই ফের উস্কে দিলেন চীনের ভাইরাস বিশেষজ্ঞ চিকিৎসক লি মেং ইয়ান। এক সক্ষাৎকারে তিনি বলেছেন, ‘যুক্তরাষ্ট্রের হাতে আসা ওই তথ্যাদি একেবারেই সঠিক। গোটা বিশ্বকে নিয়ন্ত্রণে রাখার জন্য অপ্রচলিত জীবাণু অস্ত্র ব্যবহারের কর্মসূচি বেইজিংয়ের অনেক দিনের পুরনো। কীভাবে সেই জীবাণু অস্ত্র ধাপে ধাপে বানানো যায় আর তা ব্যবহার করা যায়, তা নিয়ে চীন দীর্ঘ দিন ধরে কী কী পরীক্ষা নিরীক্ষা চালিয়েছে, গত মার্চে প্রকাশিত একটি গবেষণাপত্রেও আমি সবিস্তারে তার উল্লেখ করেছি। এমনকি করোনা ভাইরাস গবেষণাগার থেকেই ছড়িয়েছে এটা রটে গেলে, মানুষকে বিভ্রান্ত করতে কী কী পদক্ষেপ জরুরি বেইজিং তা-ও অনেক আগেই ভেবে রেখেছিল।’

কিসের ভিত্তিতে তার এই অভিযোগ, জানতে চাওয়া হলে ইয়ান বলেন, ‘আমি গত জানুয়ারি থেকেই এ বিষয়ে তথ্যপ্রমাণসহ এসব কথা ইউটিউবে বলে চলেছি। এও বলেছি যে, এই ভাইরাস আবিষ্কারের জন্য প্রচুর পরিমাণে অর্থবরাদ্দ করেছিল বেইজিং। আর ইচ্ছাকৃতভাবেই তা বাতাসে ছড়ানো হয়েছিল, যাতে মানুষের প্রতিরোধ ব্যবস্থাকে দুর্বল করে দেওয়া যায়। যাতে শত্রু দেশগুলোর চিকিৎসা ব্যবস্থাকেও নড়বড়ে করে দেওয়া যায়।’

সর্বশেষ

পাঠকপ্রিয়