Cvoice24.com

২৪ হাজার বছর আগের জীবন্ত প্রাণীর সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৮, ৯ জুন ২০২১
২৪ হাজার বছর আগের জীবন্ত প্রাণীর সন্ধান

রাশিয়ার বিজ্ঞানীরা ২৪ হাজার বছর ধরে টিকে থাকা একটি আণুবীক্ষণিক প্রাণী আবিষ্কারের কথা জানিয়েছেন। সার্বিয়ার ভূগর্ভস্থ হিমায়িত অঞ্চল খনন করে হিমায়িত মাটির কোল থেকে এ প্রাণীর সন্ধান মেলে। রাশিয়ার বিজ্ঞানীরা সোমবার এ তথ্য জানান। খবর আনাদোলু এজেন্সির।

আণুবীক্ষণিক প্রাণীটির নাম ডেলোইড রোটিফার্স।  প্রাণীটি জলীয় পরিবেশে বাস করে।  বেঁচে থাকার অবিশ্বাস্য ক্ষমতা আছে প্রাণীটির।

রাশিয়ার সয়েল ক্রায়োলজি ল্যাবরেটরির গবেষক স্টাস মালাভিন বলেন, আজকের হিসাবে প্রমাণিত হয় যে, বহুকোষীয় প্রাণী কয়েক হাজার বছর ক্রিপ্টোবায়োসিস সহ্য করতে পারে।  ক্রিপ্টোবায়োসিস হচ্ছে— প্রায় পুরোপুরি মেটাবলিজম (বিপাক) বন্ধ হয়ে যাওয়ার দশা।

এই গবেষকদের আগের গবেষণায় দেখা গিয়েছিল, হিমায়িত অবস্থায় রোটিফার্স টিকে থাকতে পারে ১০ বছরের বেশি সময়। রেডিওকার্বন ডেটিং পদ্ধতি ব্যবহার করে নতুন গবেষণায় রাশিয়ার গবেষকরা দেখেন— পার্মাফ্রস্ট থেকে বের করে আনা আণুবীক্ষণিক প্রাণীগুলো ২৪ হাজার বছরের পুরনো।

পুরোপুরি হিমায়িত আবাসস্থল থেকে প্রাচীন প্রাণীর সন্ধান পাওয়ার ঘটনা এটিই প্রথম তা নয়।  এর আগে সার্বিয়া থেকে ৩০ হাজার বছরের পুরনো নেমাটোড পুনরুদ্ধার করা সম্ভব হয়েছিল।

সর্বশেষ

পাঠকপ্রিয়