Cvoice24.com
corona-awareness

বাংলাদেশসহ ৩২ দেশে পাকিস্তানের আম উপহার

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৩৬, ১২ জুন ২০২১
বাংলাদেশসহ ৩২ দেশে পাকিস্তানের আম উপহার

‘আম কূটনীতি’র অংশ হিসেবে বাংলাদেশ, চীন, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৩২টি দেশের রাষ্ট্রপ্রধানের কাছে আম পাঠিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। তবে করোনা পরিস্থিতির কারণে কোয়ারেন্টিন নীতিমালার অজুহাতে পাকিস্তানের পাঠানো ‘আম’ নিতে অস্বীকৃতি জানিয়েছে যুক্তরাষ্ট্র, চীনসহ কয়েকটি দেশ।

পাকিস্তান তাদের ‘আমের কূটনীতি’র স্মারক হিসেবে বুধবার যুক্তরাষ্ট্র, চীনসহ বিশ্বের ৩২টি দেশে আম পাঠানোর প্রস্তাব দেয় বলে দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে। ওই ৩২টি দেশের মধ্যে ইরান, তুরস্ক, যুক্তরাজ্য, আফগানিস্তান, রাশিয়াও রয়েছে।

এদিকে পাকিস্তানের এই উপহার বাংলাদেশ গ্রহণ করেছে কী না তা ওই প্রতিবেদনে উল্লেখ নেই।

পাকিস্তানের প্রেসিডেন্ট ড. আরিফ আলভির তরফ থেকে পাকিস্তানের বিশেষ প্রজাতির এক বাক্স করে আম পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে বলে ওই প্রতিবেদনে বলা হয়েছে।

সূত্র জানিয়েছে, পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকেও আম পাঠাতে চেয়েছিল। কিন্তু এ ব্যাপারে কোনো সাড়া দেয়নি প্যারিস।

পাকিস্তানের প্রেসিডেন্টের কাছ থেকে এই উপহার না নিয়ে পারায় দুঃখ প্রকাশ করেছে কানাডা, নেপাল, মিশর ও শ্রীলঙ্কা।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর উপহার হিসেবে চোষা জাতের আম বাছাই করা হয়েছে। এর আগের বছরগুলোতে ‘আনোয়ার রাতুল’ ও ‘সিন্ধেরি’ নামের আম উপহারের তালিকায় থাকত। এবার সে আমের মৌসুম এখনও আসেনি।

পাকিস্তানের প্রয়াত নবাবজাদা নসরুল্লাহ ও প্রয়াত পীর পাগারো এই আম কূটনীতির প্রবক্তা। পরবর্তীতে সাবেক প্রধানমন্ত্রী সাইদ ইউসুফ রাজা গিলানি, সাধারণ পরিষদের সাবেক বিরোধিদলীয় নেতা সাইদ খোরশেদ এবং সাবেক কেন্দ্রীয় মন্ত্রী জাহাঙ্গীর খান তারিন এই ধারা অব্যাহত রাখেন। এরমধ্যে খোরশেদ খান কারাগারে থেকেও টানা তিন বছর ধরে আম কূটনীতি অব্যাহত রেখেছেন।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়