Cvoice24.com

জাতির কাছে ক্ষমা চাইলেন আশরাফ গনি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২১, ১০ সেপ্টেম্বর ২০২১
জাতির কাছে ক্ষমা চাইলেন আশরাফ গনি

তালেবান বাহিনী আফগানিস্তানের দখল নেওয়ার পর দেশ ছেড়ে পালানোর ঘটনায় ক্ষমা চেয়েছেন দেশটির তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গনি। তিনি বর্তমানে সংযুক্ত আরব আমিরাতের আশ্রয়ে আছেন।

গত ১৫ আগস্ট তালেবানের হাতে আফগানিস্তানের রাজধানী কাবুলের পতন হয়। তালেবানের কাবুল দখলের মুখে দেশটির তৎকালীন প্রেসিডেন্ট আশরাফ গনি আফগানিস্তান থেকে পালিয়ে যান।

গত বুধবার টুইটারে শেয়ার করা এক বিবৃতিতে গনি বলেন, দেশে ছেড় পালানো তাঁর জীবনের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত। তিনি এ জন্য দুঃখ প্রকাশ করে বলেন, সহিংসতার ব্যাপকতা এড়াতে তাঁর দেশ ছেড়ে যাওয়া ছাড়া অন্য উপায় ছিল না।

গনির দাবি, প্রেসিডেন্ট প্রাসাদের নিরাপত্তা দলের পরামর্শে তিনি আফগানিস্তান ত্যাগ করেন। তিনি কাবুল ও তার ৬০ লাখ জনগণকে বাঁচাতে এমনটাই করেছেন। তিনি বলেন, আফগানিস্তানকে ‘গণতান্ত্রিক, উন্নত ও সার্বভৌম রাষ্ট্রে’ পরিণত করতে তিনি ২০ বছর কাজ করে গেছেন।

গনি বলেন, পূর্বসূরিদের মতোই তাঁর অধ্যায়ের পরিসমাপ্তি ঘটায় তিনি গভীর দুঃখভারাক্রান্ত।

১৮ আগস্ট ফেসবুক লাইভে গনি বলেছিলেন, তাঁর নিরাপত্তার বাহিনীর ‘চাপের’ মুখে তিনি দেশ ছাড়তে বাধ্য হন। কারণ, তাঁকে আটক করে হত্যার আশঙ্কা ছিল।

তিনি বলেন, ‘তালেবান যখন প্রেসিডেন্ট প্যালেসে ঢোকে, তখন তারা আমাকে প্রতিটি কক্ষে গিয়ে খুঁজছিল।’

তবে দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার সময় প্রচুর অর্থ সঙ্গে করে নিয়ে যাওয়ার অভিযোগ তিনি অস্বীকার করেছেন। তিনি বলেন ‘স্যান্ডেল খুলে জুতা পরার সুযোগও আমাকে দেওয়া হয়নি।’

অভিযোগ রয়েছে, গনি দেশ ছাড়ার সময় ১২ কোটি ৩০ লাখ ডলারের সম্পদ সঙ্গে করে নিয়ে গেছেন।

সর্বশেষ

পাঠকপ্রিয়