Cvoice24.com

মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে বিরোধীদের সংঘর্ষ, নিহত ২০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:০৮, ১১ সেপ্টেম্বর ২০২১
মিয়ানমারে সেনাবাহিনীর সঙ্গে বিরোধীদের সংঘর্ষ, নিহত ২০

মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সঙ্গে সামরিক সরকার বিরোধী যোদ্ধাদের সংঘর্ষে অন্তত ২০ জন নিহত হয়েছে। চলতি সপ্তাহে বিরোধীরা ‘জনগণের প্রতিরোধ যুদ্ধ’ ঘোষণা করার পর এই সংঘর্ষের ঘটনা ঘটল। প্রত্যক্ষদর্শী ও দেশটির স্থানীয় সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। খবর আলজাজিরা।

দেশটির অ্যাক্টিভিস্ট ও বিরোধীরা সামরিক সরকারের বিরুদ্ধে গত শনিবার আন্তর্জাতিক সম্প্রদায়কে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানোর পর এই সংঘর্ষের ঘটনা ঘটল। এসময় তারা জানায়, বাহির থেকে কোনো অর্থপূর্ণ হস্তক্ষেপের অভাবে তারা সশস্ত্র প্রতিরোধের পথ বেছে নিয়েছে।

গত শনিবার ভোরে সিভিল ডিসওবিডিয়েন্স মুভমেন্ট (রাষ্ট্রের আইন অমান্য করার আন্দোলন) এক বিবৃতিতে জানায়, ‘মিয়ানমারের তরুণদের যা আছে তাই নিয়ে লড়াই করা ছাড়া আর কোনো উপায় নেই।’একইসঙ্গে জাতিসংঘ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোকে মিয়ানমারের জান্তা বিরোধী জাতীয় ঐক্য মতের সরকারের (ইউএনজি) সঙ্গে সরাসরি যোগাযোগ করার আহ্বান জানায় তারা।

এর আগে, গত ১ ফেব্রুয়ারি অভ্যুত্থান ঘটিয়ে ক্ষমতা দখল করে মিয়ানমায়ারের সেনাবাহিনী। এসময় দেশটির নেতা অং সান সু চিসহ রাজনৈতিক নেতাদের গ্রেফতার করা হয়। এই সামরিক সরকারকে প্রতিরোধ করার জন্যই বিরোধী দল ও বিভিন্ন গোষ্ঠী মিলে ইউএনজি গঠন করা হয়। এই জোট সরকারের নেতৃত্বেই সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধের ডাক দিল বিরোধীরা।

মিয়ানমারের মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণকারী অ্যাসিস্ট্যান্ট অ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনার্সের মতে, সামরিক বাহিনীর বিরুদ্ধে বিদ্রোহ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত অন্তত এক হাজার ৫৮ জন নিহত হয়েছে। এছাড়াও ছয় হাজার ৩০০ জনের অধিক মানুষ কারাগারে আটক রয়েছেন।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়