Cvoice24.com

গুগলকে দেড় হাজার কোটি টাকা জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২০:৪৫, ১৪ সেপ্টেম্বর ২০২১
গুগলকে দেড় হাজার কোটি টাকা জরিমানা

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলকে ১৭৭ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় দেড় হাজার কোটি টাকার বেশি) জরিমানা করেছে দক্ষিণ কোরিয়া। অ্যান্ড্ররয়েড অপারেটিং সিস্টেমে (ওএস) কাস্টমাইসড ভার্সন বন্ধ রাখার কারণে এ জরিমানা গুনতে হচ্ছে গুগলকে।

সম্প্রতি মোবাইল অপারেটিং সিস্টেমের (ওএস) বাজার নিয়ন্ত্রণে গুগলে আধিপত্য আচরণের লাগাম টানতে টেলিকমিউনিকেন বিজনেস আইন পাস করে দক্ষিণ কোরিয়া। এটি ১৪ সেপ্টেম্বর থেকে কার্যকর হয়েছে। সেই আইন অনুযায়ী জরিমানা করা হয়েছে গুগলকে।

গুগল এক বিবৃতিতে বলেছে, তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করবে। তাদের মতে, এই রায়ের মাধ্যমে অ্যান্ড্রয়ডের সঙ্গে সামঞ্জ্যপূর্ণ সুবিধা ও কাস্টমারদের পছন্দ উপেক্ষা করা হয়েছে।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) কোরিয়া ফেয়ার ট্রেড কমিশন (কেএফটিসি) জানিয়েছে, ‍গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম (ওএস) একচেটিয়া বাজারে রয়েছে।

কেএফটিসির চেয়ারম্যান জোহ সুং-উক এক বিবৃতিতে বলেন, কোরিয়া ফেয়ার ট্রেড কমিশনের সিদ্ধান্তটি যথার্থ। মোবাইল ওএস ও অ্যাপ মার্কেটে প্রতিযোগিতামূলক পরিবেশ পুনরুদ্ধারে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সারা বিশ্বে ৮০ ভাগ মোবাইল ফোনে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়। জনপ্রিয় এই অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি যাতে স্থানীয় স্মার্টফোন নির্মাতারা মডিফাই (কাস্টমাইসড) করতে না পারে, তার সব ব্যবস্থা করে রেখেছে গুগল। সেজন্যই কার্যকর ব্যবস্থা নিল দক্ষিণ কোরিয়া।

এর আগে ফ্রান্সে বাজারে গুগলের কর্তৃত্ববাদী বাজারের কারণে ২৬ কোটি ৭০ লাখ ডলার জরিমানা করেছে ফ্রান্সের প্রতিযোগিতা নিয়ন্ত্রক সংস্থা ফ্রেঞ্চ কমপিটিশন অথরিটি।

নিয়ন্ত্রক সংস্থাটি জানিয়েছিল, গুগল অনৈতিকভাবে ব্যবসায়ের সুযোগ নিয়ে অসম প্রতিযোগিতা তৈরি করেছিল।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়