Cvoice24.com

শিক্ষার দাবিতে রাজপথে আফগান নারীরা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫৭, ২৭ অক্টোবর ২০২১
শিক্ষার দাবিতে রাজপথে আফগান নারীরা

শিক্ষার সুযোগ ও নিজেদের অধিকার আদায়ের দাবিতে ফের রাজপথে আফগান নারীরা। মঙ্গলবার (২৬ অক্টোবর) রাজধানী কাবুলে বিক্ষোভ করেন কয়েকশো নারী।

এদিকে, আফগানিস্তান পুনর্গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহযোগিতা চেয়েছে চীন ও পাকিস্তান। এর আগে, দোহায় তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেছেন চীনা পররাষ্ট্রমন্ত্রী।

চলতি বছরের আগস্টে তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকেই বন্ধ হয়ে গেছে আফগানিস্তানের নারী শিক্ষা কার্যক্রম। এমন কি কাজের জন্যও বের হতে পারছেন না আফগান নারীরা। তবে তালেবানের কাবুল দখলের পর থেকেই নিজেদের অধিকার আদায়ে সোচ্চার নারীরা।

এর অংশ হিসেবে মঙ্গলবারও রাজধানী কাবুলের রাজপথে নামেন কয়েকশো নারী। অবিলম্বে তাদের শিক্ষার অধিকার ফিরিয়ে দেয়ার দাবি জানান তারা। বলেন, নারীদের অন্ধকারে রাখতেই শিক্ষার অধিকার থেকে বঞ্চিত রেখেছে তালেবান সরকার।

তারা বলেন, কেউ আমাদের কথা শুনছে না। এখানে নারীদের পড়ালেখা ও কাজের সুযোগ নেই। এমনকি খোলা আকাশে নিশ্বাস নেওয়ারও অধিকার নেই আমাদের। আমাদের অধিকার আদায়ে জাতিসংঘকে যথাযথ পদক্ষেপ নেওয়ার দাবি জানাচ্ছি। অধিকার আদায় না হওয়া পর্যন্ত আমরা রাজপথ ছাড়বো না।

তালেবান ক্ষমতা গ্রহণের পর থেকেই নানামুখী সঙ্কটে আফগানিস্তান। বিশেষ করে দেশটির অর্থনৈতিক অবস্থা সবচেয়ে নাজুক। এমন পরিস্থিতিতে তালেবানের পাশে দাঁড়িয়েছে চীন।

মঙ্গলবার কাতারে দোহায় তালেবানের শীর্ষ নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেন চীনা পররাষ্ট্রমন্ত্রী। আফগানিস্তানের অর্থনৈতিক উন্নয়ন এবং স্থিতিশীলতা ফিরিয়ে আনতে চীন পাশে থাকবে বলে আশ্বাস দেন তিনি।

এর আগে, আফগানিস্তান পুনর্গঠনে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে সহায়তার যৌথ আবেদন জানান চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আফগানদের দুর্ভোগ লাঘব, স্থিতিশীলতা ও পুনর্গঠনের জন্য দ্রুত এই সাহায্য প্রয়োজন বলে বিবৃতিতে উল্লেখ করেন তারা।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়