Cvoice24.com

নিউজিল্যান্ডে শিক্ষার্থীদের দিতে হয়না ভাড়া, অনেক দেশে হাফ

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:৩৮, ২৩ নভেম্বর ২০২১
নিউজিল্যান্ডে শিক্ষার্থীদের দিতে হয়না ভাড়া, অনেক দেশে হাফ

গণপরিবহনে শিক্ষার্থীদের হাফ ভাড়া নিশ্চিতের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন

নিউজিল্যান্ডে বাস কিংবা গণপরিবহণে শিক্ষার্থীদের কোনো ভাড়া দিতে হয় না। একজন শিক্ষার্থী ২৫ বছর বয়স পর্যন্ত সম্পূর্ণ ফ্রিতে যাতায়াত করতে পারেন। তবে এক্ষেত্রে শিক্ষার্থীদের বৈধ কার্ড থাকা দরকার হয়। ব্যক্তিগত গাড়িতে চলাচলের সুযোগ থাকলেও বাসে চড়েই স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ে যান ছাত্রছাত্রীরা। 

এছাড়া ব্রিটেন, রাশিয়া, ইরান ও সৌদি আরবসহ বিশ্বের বহু দেশে কোথাও হাফ আবার কোথাও অর্ধেকের অর্ধেক ভাড়া দিলেই চলে। 

নিউজিল্যান্ডের সরকারি ওয়েবসাইট স্টাফ.সিও.এনজেডের তথ্য মতে, দেশটিতে ওয়েলিংটন অ্যান্ড ক্রাইস্ট চার্চ সিটি মিশন ও দ্য পাবলিক সার্ভিস অ্যাসোসিয়েশনসহ ৪০টি সংগঠন শিক্ষার্থীদের ব্যক্তিগত গাড়ি ব্যবহারে নিরুৎসাহী ও গণপরিবহণ ব্যবহারে উৎসাহিত করে।

ব্রিটেনে ১৬ বছর বয়স পর্যন্ত শিক্ষার্থীরা গণপরিবহণ ব্যবহার করতে পারেন সম্পূর্ণ ফ্রিতে। ১৭ থেকে ২৫ বছর বয়সের শিক্ষার্থী গণপরিবহণ ব্যবহারের ক্ষেত্রে ৩০ শতাংশ ছাড় পেয়ে থাকেন। ইসরাইলে একজন শিক্ষার্থীকে স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে যাতায়াতের জন্য গণপরিবহণের হাফ ভাড়া দিতে হয়। আর নিজের প্রয়োজনে শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়া অন্য কোথাও যাতায়াত করলে পরিবহণ ভাড়ায় ৩৩ শতাংশ ছাড় পেয়ে থাকেন।

ইরানে শিক্ষার্থীদের গণপরিবহণে হাফ ভাড়া দিতে হয়। অবশ্য কোনো শিক্ষার্থী প্রতিবন্ধী হলে গণপরিবহণে সম্পূর্ণ ফ্রিতে যাতায়াত করতে পারেন। প্রতিবন্ধী শিক্ষার্থীরা উড়োজাহাজের ক্ষেত্রেও পান বিশেষ ছাড়। মালয়েশিয়ায় দেশি-বিদেশি সব শিক্ষার্থী ২৬ বছর বয়স পর্যন্ত হাফ ভাড়ায় গণপরিবহণ ব্যবহার করতে পারেন। এ সুবিধা নেওয়ার জন্য দেশটির সব শিক্ষার্থীকেই মাইরেপিড ডিজিটাল কার্ড ব্যবহার করতে হয়। কার্ডটি প্রত্যেক ছয় মাস পরপর নবায়ন করতে হয়। মাইরেপিড.কম। চীনে কার্ডধারী শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়ার ক্ষেত্রে ৭৫ শতাংশ ফ্রিতে গণপরিবহণ ব্যবহার করতে পারেন। এছাড়া অন্য যে কোনো জায়গায় যাওয়ার ক্ষেত্রে শিক্ষার্থীরা ৫০ শতাংশ ছাড়ে গণপরিবহণে ভ্রমণ করতে পারেন। দেশটিতে কর্ম দিবসের তুলনায় ছুটির দিনে পরিবহণ ভাড়া অনেকটা বেশি। সৌদিতে শিক্ষার্থীরা ট্রেন ও বাসে যাতায়াত করতে পারেন হাফ ভাড়া দিয়ে। তাতওয়ার এডুকেশনাল ট্রান্সপোর্টেশন সার্ভিসেস কোম্পানি তাদের ৩০ হাজারের বেশি স্কুলবাসে প্রতিদিন ১০ লক্ষাধিক শিক্ষার্থীকে শিক্ষাপ্রতিষ্ঠানে আনা-নেওয়া করে। এর জন্য প্রত্যেক শিক্ষার্থীকে বছরে ২শ সৌদি রিয়েল দিতে হয় কোম্পানিকে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের মেট্রো কার্ড দেওয়া হয়। এই কার্ড দিয়ে শিক্ষার্থীরা সকাল সাড়ে ৫টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত ফ্রিতে শিক্ষাপ্রতিষ্ঠানে আসা-যাওয়া করতে পারেন।

রাশিয়ার শহরগুলোতে সাধারণ নাগরিকদের জন্য মাসিক মেট্রো পাশ কার্ডের মূল্য ২ হাজার ৫৭০ রুবল। এই মাসিক মেট্রো পাশ শিক্ষার্থীদের জন্য মাত্র ৪০৫ রুবল। উপশহরগুলোতে শিক্ষার্থীরা স্টুডেন্ট কার্ড দেখিয়ে ৫০ শতাংশ ফ্রিতে টিকিট কিনতে পারেন।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়