Cvoice24.com

নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে যুক্তরাজ্যেও ২ জন শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ২১:২০, ২৭ নভেম্বর ২০২১
নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনে যুক্তরাজ্যেও ২ জন শনাক্ত

ওমিক্রন ভ্যারিয়েন্টে যুক্তরাজ্যে প্রথম দু’জনকে আক্রান্ত হিসাবে শনাক্ত করা হয়েছে।

যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন-এ আক্রান্ত দুই ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। শনিবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এই ঘোষণা দিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী জানান, যুক্তরাজ্যের স্বাস্থ্য নিরাপত্তা সংস্থা এসেক্সের চেল্মসফোর্ড ও নটিংহ্যামে নতুন ভ্যারিয়েন্টে আক্রান্ত দুজনকে শনাক্ত করেছে।

তিনি আরও জানান, আক্রান্ত দুই ব্যক্তি তাদের বাড়িতে আইসোলেশনে থাকা অপর ব্যক্তির সংস্পর্শ এসেছিলেন। আরও পরীক্ষা করা হচ্ছে এবং সংস্পর্শে আসা ব্যক্তিদের শনাক্তের চেষ্টা চলছে।

ইতোমধ্যে ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত শনাক্ত হয়েছেন দক্ষিণ আফ্রিকা, বতসোয়ানা, বেলজিয়াম, হংকং ও ইসরায়েলে।

দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া নতুন ভ্যারিয়েন্টটি সম্পর্কে বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে প্রথম জানানো হয়। শুক্রবার সংস্থাটি এটিকে ‘ভ্যারিয়েন্ট অব কনসার্ন’ শ্রেণিভুক্ত করেছে।

ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, আক্রান্ত দুজনের আফ্রিকার দক্ষিণাঞ্চলে ভ্রমণের সংশ্লিষ্টতা রয়েছে।

শুক্রবার যুক্তরাজ্য ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে এমন দেশগুলোর সঙ্গে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। এসব দেশের মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া, জিম্বাবুয়ে, বতসোয়ানা, লেসেথো ও এসওয়াতিনি।

শনিবার ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, এই নিষেধাজ্ঞার তালিকায় অ্যাঙ্গোলা, মোজাম্বিক, মালাউই ও জাম্বিয়াকে অন্তর্ভুক্ত করা হবে। তিনি বলেন, আমরা সব সময় স্পষ্ট ছিলাম প্রয়োজনীয় যে কোনও পদক্ষেপ নিতে আমরা দ্বিধা করব না।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়