Cvoice24.com

ইরানের সঙ্গে ৬ বিশ্বশক্তির পরমাণু সমাঝোতা বৈঠক শুরু

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২২:৪৩, ২৯ নভেম্বর ২০২১
ইরানের সঙ্গে ৬ বিশ্বশক্তির পরমাণু সমাঝোতা বৈঠক শুরু

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় আলোচনা শুরু হয়েছে

পাঁচ মাস বিরতির পর পরমাণু সমঝোতায় ইরানের সঙ্গে বিশ্বশক্তির আলোচনা ফের শুরু হয়েছে। ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের কারণে গত পাঁচ মাস আলোচনা স্থগিত ছিল। সোমবার (২৯ নভেম্বর) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইউরোপীয় ইউনিয়নের মধ্যস্থতায় আলোচনা শুরু হয়েছে।


ভিয়েনায় ইরানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বসেছেন চীন, ফ্রান্স, জার্মানি, রাশিয়া, যুক্তরাজ্যের প্রতিনিধিরা। ইরানের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র উপমন্ত্রী ও পরমাণু সমঝোতায় প্রধান আলোচক আলী বাকেরি কানি।

২০১৫ সালের পরমাণু চুক্তি থেকে সরে যাওয়ায় আলোচনায় সরাসরি যোগ দিতে পারেনি যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের ইরান বিষয়ক বিশেষ দূত রবার্ট ম্যালের নেতৃত্বে মার্কিন প্রতিনিধি দল পরোক্ষভাবে আলোচনায় অংশ নিয়েছে।


ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত মিখাইল উলিয়ানভ এ আলোচনার ব্যাপারে বলেছেন, ২০১৫ সালে ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা পুনর্বহালের লক্ষ্য নিয়ে ভিয়েনায় আলোচনা শুরু হচ্ছে। এতে নানা ধরনের সমস্যা থাকলেও আলোচনার সফল সমাপ্তি ছাড়া অন্য কোনো গ্রহণযোগ্য বিকল্প নেই।

যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন পরমাণু চুক্তির জন্য মরিয়া প্রচেষ্টা চালাচ্ছে। রব ম্যালে সতর্ক করে দিয়ে বলেছেন, তেহরান যদি সময়ক্ষেপণের জন্য আলোচনাকে ব্যবহার করে, তবে ইরানের উপর নিষেধাজ্ঞার চাপ আরও বাড়াবে যুক্তরাষ্ট্র ও মিত্ররা।

উল্লেখ্য, ২০১৫ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ইরানসহ ছয়টি দেশ এক চুক্তিতে সম্মত হয়। এ চুক্তির আওতায় পরমাণু সমৃদ্ধকরণের মাত্রা কম রাখতে রাজি হয় তেহরান। এছাড়া ইরানের পরমাণু স্থাপনায় নিয়মিত পরিদর্শনের সুযোগ পায় আন্তর্জাতিক মহল। তার পরিবর্তে ইরানের ওপর পশ্চিমাবিশ্বের চাপান কড়া শাস্তিমূলক নিষেধাজ্ঞা তুলে নিতে সম্মত হয়।

তবে ২০১৮ সালে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) নামের ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরানের উপর একের পর এক অবরোধ আরোপ করতে থাকে ওয়াশিংটন। পরে কোণঠাসা হয়ে পড়া ইরান পরমাণু কর্মসূচি আরও বিস্তৃত করা শুরু করে।

বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আবারও ইরানের সঙ্গে জয়েন্ট কম্প্রিহেনসিভ প্ল্যান অব অ্যাকশন (জেসিপিওএ) চুক্তিতে যুক্তরাষ্ট্রকে ফেরাতে চাইছেন। গত এপ্রিল থেকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরানের সঙ্গে ৬ বিশ্বশক্তি আলোচনা চালিয়ে যাচ্ছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়