Cvoice24.com

নিজের ফেসবুকের নিয়ন্ত্রণ ফিরে পেলেন তসলিমা নাসরিন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:০২, ১৯ জানুয়ারি ২০২২
নিজের ফেসবুকের নিয়ন্ত্রণ ফিরে পেলেন তসলিমা নাসরিন

ভারতে নির্বাসিত বাংলাদেশি লেখিকা তসলিমা নাসরিনের নিজের ফেসবুক অ্যাকাউন্টটি ‘রিমেম্বারিং’ করে দিয়েছে কর্তৃপক্ষ। অ্যাকাউন্ট ফিরে পেয়ে মঙ্গলবার রাতে সেখানে তিনি লিখেছেন ‘পুনরুত্থান’।

মঙ্গলবার বিকেলে তসলিমা নাসরিনের ভেরিফায়েড ফেসবুক অ্যাকাউন্টে প্রবেশ করে দেখা যায় সেটি  ‘রিমেম্বারিং’ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। সাধারণত কারো মৃত্যু হলে এভাবে অ্যাকাউন্ট রিমেম্বারিং করে দেয় ফেসবুক।

ফেসবুক কর্তৃপক্ষ তসলিমা নাসরিনের প্রোফাইলে লেখে, ‘আমরা আশা করি যারা তসলিমা নাসরিনকে ভালোবাসেন, তারা তাকে স্মরণ ও সম্মানিত করার জন্য তার প্রোফাইল পরিদর্শন করে সান্ত্বনা খুঁজে পাবেন।’

আমি খুবই প্রাণবন্ত আছি, আমি জীবিত : তসলিমা নাসরিন

তবে মঙ্গলবার রাতে তসলিমা নাসরিনের অ্যাকাউন্টে পূনরায় প্রবেশ করে আর ‘রিমেম্বারিং’ বার্তা দেখা যায়নি। তিনি ‘পুনরুত্থান’ লিখে নতুন স্ট্যাটাস দিয়েছেন।

জানা গেছে, নিজের মৃত্যু নিয়ে অনুভূতি প্রকাশ করে ফেসবুকে একটি পোস্ট দেন ভারতে বসবাস করা তসলিমা নাসরিন। ওই পোস্ট দেওয়ার একদিনের মধ্যেই তাকে মৃত দেখাতে শুরু করে ফেসবুক। কেউ মারা গেলে তার ফেসবুক অ্যাকাউন্ট রিমেম্বারিং করতে হলে একটি ফরম পূরণ করে ফেসবুকের কাছে আবেদন করতে হয়। তা যাচাই করে পদক্ষেপ নেওয়া হয়। তবে এক্ষেত্রে কী ঘটে তা এখনও স্পষ্ট নয়।

ফেসবুক অ্যাকাউন্ট রিমেম্বারিং থাকার সময় টুইটারে নিজের উপস্থিতি জানান দিয়েছেন তসলিমা নাসরিন। এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘ফেসবুক আমাকে মৃত ঘোষণা করায় এবং আমার ফেসবুক অ্যাকাউন্ট মেমোরালাইজড করায় জিহাদিরা আমার মৃত্যু উদযাপন করছে, মিষ্টি খাচ্ছে আর বিতরণ করছে।’

সর্বশেষ

পাঠকপ্রিয়