Cvoice24.com

দনবাসে আক্রমণের ধার বাড়ালো রাশিয়া, যুদ্ধবিরতির আহবান প্রত্যাখ্যান কিয়েভের

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১১:৫৬, ২২ মে ২০২২
দনবাসে আক্রমণের ধার বাড়ালো রাশিয়া, যুদ্ধবিরতির আহবান প্রত্যাখ্যান কিয়েভের

ইউক্রেইনের পূর্বাঞ্চলীয় অঞ্চল দনবাসে রাশিয়ার সামরিক বাহিনী আক্রমণের মাত্রা  আরও বাড়িয়েছে।  এর পরও যুদ্ধবিরতি বা মস্কোকে ছাড় দেওয়ার আহ্বান প্রত্যাখ্যান করেছে কিয়েভ।

কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ দক্ষিণাঞ্চলীয় শহর মারিউপোলের আজভস্তালে ইউক্রেইনীয় যোদ্ধাদের আত্মসমর্পণের পর রাশিয়াকে এখন দনবাসের দুটি প্রদেশের একটি লুহানস্কে অভিযানের তীব্রতা বাড়াতে দেখা যাচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

২৪ ফেব্রুয়ারি মস্কো ইউক্রেইনে ‘বিশেষ সামরিক অভিযানে’ নামার আগেই লুহানস্ক ও প্রতিবেশী দোনেৎস্কের বিশাল অংশ রুশ সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখলে ছিল; রাশিয়া এখন ইউক্রেইনের নিয়ন্ত্রণে থাকা বাকি অংশটুকুও কব্জা করতে চায়।

“দনবাসের পরিস্থিতি খুবই জটিল। রুশ সেনাবাহিনী স্লোভিয়ানস্ক ও সিভেরদোনেৎস্কে আক্রমণের চেষ্টা চালিয়েছে, কিন্তু ইউক্রেইনের বাহিনী তাদের অগ্রযাত্রা আটকে রেখেছে,” বলেছেন ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

এর আগে তিনি স্থানীয় টেলিভিশনকে বলেছিলেন, সংঘাত রক্তাক্ত হতে পারে কিন্তু তার সমাপ্তি একমাত্র কূটনীতির মাধ্যমেই সম্ভব।

ইউক্রেইন ভূখণ্ডে রাশিয়ার দখলদারিত্ব সাময়িক বলেও তিনি মন্তব্য করেছিলেন।

এদিকে জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক কোনো ধরনের যুদ্ধবিরতিতে রাজি হওয়ার সম্ভাবনা উড়িয়ে দিয়ে বলেছেন, ভূখণ্ড ছেড়ে দিতে হয়, মস্কোর সঙ্গে এমন চুক্তি মানবে না কিইভ।

রাশিয়াকে ছাড় দিলে তা ‘ব্যকফায়ার’ করতে পারে জানিয়ে তিনি বলেন, বিরতির পর রাশিয়া আরও তীব্র আক্রমণ শানাতে পারে।

“ছাড় দিলেও যুদ্ধ থামবে না। কিছু সময়ের জন্য স্থগিত থাকতে পারে। তারা নতুন করে আক্রমণ শুরু করবে, যা আরও রক্তাক্ত, আরও বড় আকারের হবে,” সুরক্ষিত প্রেসিডেন্সিয়াল কার্যালয়ে রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই বলেছেন ইউক্রেইনের এই প্রধান মধ্যস্থতাকারী।

ফেব্রুয়ারিতে অভিযান শুরুর পর এখন পর্যন্ত রাশিয়ার দখলে যাওয়া সবচেয়ে বড় শহর মারিউপোলে ইউক্রেইনের সেনাদের আত্মসমর্পণ দনবাস দখলে মস্কোর আকাঙ্ক্ষাকে আরও জোরদার করতে পারে। এটি তিন মাসের যুদ্ধে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে বিরল এক জয়ও এনে দিয়েছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়