Cvoice24.com

যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলা, ১৯ শিশুসহ নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৫৫, ২৫ মে ২০২২
যুক্তরাষ্ট্রে স্কুলে বন্দুক হামলা, ১৯ শিশুসহ নিহত ২১

ছবি-সংগৃহিত

যুক্তরাষ্ট্রের একটি প্রাথমিক বিদ্যালয়ে এক কিশোর বন্দুকধারীর গুলিতে ১৯ শিশু শিক্ষার্থীসহ ২১ জন নিহত হয়েছে। 

স্থানীয় সময় মঙ্গলবার (২৪ মে) বেলা সাড়ে ১১টার দিকে দেশটির টেক্সাস অঙ্গরাজ্যের উভালদে শহরের রোব প্রাথমিক বিদ্যালয়ে এ মর্মান্তিক ঘটনা ঘটেছে বলে গভর্নর গ্রেগ অ্যাবটের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গভর্নর গ্রেগ অ্যাবটের জানান, স্কুলটি আমেরিকার সপ্তম বৃহত্তম শহর সান আন্তোনিও থেকে প্রায় ৮৩ মাইল (১৩৩ কি.মি.) পশ্চিমে অবস্থিত। এর শিক্ষার্থীদের বয়স পাঁচ থেকে ১১ বছর।

অ্যাবট আরও জানিয়েছেন, বন্দুকধারী ওই ব্যক্তির নাম সালভাদর রামোস ওই এলাকারই বাসিন্দা। তার বয়স ১৮। তিনি এ ঘটনায় পুলিশের গুলিতে মারা গেছেন। তিনি শুটিংয়ের সময় একটি হ্যান্ডগান এবং সম্ভবত একটি রাইফেল ব্যবহার করেছিলেন। যদিও এটি এখনও নিশ্চিত নয়।

অ্যাবট জানান, হামলাকারী ওই স্কুলেরই সাবেক শিক্ষার্থী। ঘটনাস্থলে আসার আগে ১৮ বছর বয়সী ওই তরুণ তার দাদিকেও গুলি করে বলে জানা গেছে।

এ ঘটনায় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দুঃখ ভারক্রান্ত কণ্ঠে বলেন, এখন সময় এসেছে প্রতিটি পিতামাতার জন্য, এ দেশের প্রতিটি নাগরিকের জন্য-এই ব্যথাকে কার্যে পরিণত করার।

তিনি বলেন, যারা বন্দুক আইনে বাধা দেয় বা বিলম্ব করে বা অবরুদ্ধ করে, তাদের জন্য সময় এসেছে- আমরা আপনাদের জানাতে চাই, আমরা ভুলে যাব না।

উভালদে কনসোলিডেটেড ইন্ডিপেনডেন্ট স্কুল ডিস্ট্রিক্ট চিফ অব পুলিশ পিট অ্যারেডোন্ডো বলেন, মঙ্গলবার স্থানীয় সময় বেলা ১১টা ৩২ মিনিটে গুলি চালানো শুরু হয়। তদন্তকারীরা ধারণা করছেন হামলাকারী এই জঘন্য অপরাধ করার সময় একাই ছিল।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস-এপি জানায়, গুলি শুরু হওয়ার সময় কাছাকাছি থাকা মার্কিন সীমান্ত টহল দল স্কুলে প্রবেশ করে এবং ব্যারিকেডের পিছনে থাকা বন্দুকধারীকে গুলি করে হত্যা করে।

বন্দুকধারীর সঙ্গে গুলি বিনিময়ে দুইজন গুলিবিদ্ধ হয়েছেন বলে জানা গেছে। একজনকে মাথায় গুলি করা হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। তবে হাসপাতালে দুজনের অবস্থাই স্থিতিশীল রয়েছে।

প্রসঙ্গত, এক সপ্তাহ আগে দেশটিতে বাফেলো সুপার মার্কেটে বর্ণবাদী হামলায় ১০ কৃষ্ণাঙ্গ মানুষকে হত্যা করে একজন সাদা বন্দুকধারী।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়