Cvoice24.com

আফগানিস্তানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সব ধরনের সাহায্য দিতে প্রস্তুত ইরান

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৬:১৪, ২২ জুন ২০২২
আফগানিস্তানে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের সব ধরনের সাহায্য দিতে প্রস্তুত ইরান

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৯৫০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন ৬ শতাধিকেরও বেশি। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির কর্মকর্তারা। 

বুধবার (২২ জুন) দিনগত রাত দুইটার দিকে দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর খোস্ত থেকে প্রায় ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্পটি আঘাত হানে।

এদিকে ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ ও উদ্ধার তৎপরতা চালাতে প্রস্তুতির কথা ঘোষণা করেছে পাশ্ববর্তী দেশ ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি।

আফগানিস্তানে অবস্থিত ইরান দূতাবাস আফগান পররাষ্ট্র মন্ত্রণালয়কে আনুষ্ঠানিকভাবে এ তথ্য জানিয়েছে। দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটি আফগানিস্তানের পাকতিকা প্রদেশে উদ্ধার ও ত্রাণ তৎপরতায় অংশ নিতে প্রস্তুত আছে।

আফগান সরকারের পক্ষ থেকে সাড়া পেলেই ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে উদ্ধার ও ত্রাণ কর্মী এবং মেডিকেল টিম পাঠানো হবে। ত্রাণ সাহায্যও দেওয়া হবে।

এছাড়া, ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে ভূমিকম্পে হতাহত ও ক্ষতিগ্রস্তদের প্রতি সমবেদনা জানিয়েছেন। তিনি বলেছেন, ইরান সরকার ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদেরকে সব ধরণের সাহায্য ও সহযোগিতা করতে প্রস্তুত আছে।

ইরান সরকারের মুখপাত্র আলী বাহাদুরি জাহরোমিও শোক ও সমবেদনা  জানিয়েছে সব ধরণের সহযোগিতার আশ্বাস দিয়েছেন। তিনি বলেছেন, ইরান অন্যান্য মানবিক ইস্যুতে আফগানদের পাশে ছিল, এবারও থাকবে। প্রয়োজনীয় সহযোগিতা দেওয়া হবে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়