Cvoice24.com

বসবাসের অযোগ্য শহরের তালিকায় ৭ম স্থানে ঢাকা

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৪, ২৩ জুন ২০২২
বসবাসের অযোগ্য শহরের তালিকায় ৭ম স্থানে ঢাকা

দ্য ইকোনমিস্টের সিস্টার কোম্পানি ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের (ইআইইউ) প্রকাশিত নতুন তালিকায় বসবাসের অযোগ্য শহর হিসেবে বাংলাদেশের রাজধানী ঢাকা সপ্তম স্থানে রয়েছে।  

বৃহস্পতিবার (২৩ জুন) প্রকাশিত ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। বিশ্বের ১৭২টি দেশের বিভিন্ন শহরের ওপর জরিপ চালিয়ে এই তালিকা প্রকাশ করে সংস্থাটি।

বৃহস্পতিবার প্রকাশিত গ্লোবাল লাইভবিলিটি ইনডেক্স ২০২২-এ ঢাকা ১০০ এর মধ্যে ৩৯ দশমিক ২ স্কোর করেছে এবং ১৭২টি শহরের মধ্যে ১৬৬তম স্থানে রয়েছে। গত বছর র‌্যাঙ্কিংয়ে শহরটির স্কোর ছিল ৩৩ দশমিক ৫।

শুধু এবারই নয়, এর আগেও বসবাসের অযোগ্য শহরের তালিকায় ছিল ঢাকা। ২০২১ সালে বসবাসের যোগ্য শহরগুলোর তালিকায় ১৪০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল ১৩৭। ২০১৯ সালে ছিল ১৩৮ এবং ২০১৮ সালে ছিল ১৩৯ তম স্থানে।

চলতি বছর বাসযোগ্য শহরের তালিকায় ১৭২টি শহরের মধ্যে ১৬৬তম অবস্থানে রয়েছে ঢাকা। অর্থাৎ তালিকার শেষ দিকে থাকা শহরটি বসবাসের একেবারেই অযোগ্য বলা যায়।

এদিকে বাসযোগ্য শহরগুলোর মধ্যে শীর্ষ স্থানে রয়েছে অস্ট্রিয়ার ভিয়েনা। ২০১৮ এবং ২০১৯ সালেও এই শহরটি বসবাসযোগ্য শহরগুলোর মধ্যে শীর্ষে ছিল। তবে ২০২১ সালের জরিপে বসবাসের যোগ্য শহরের তালিকায় শীর্ষ অবস্থান দখল করে নেয় নিউজিল্যান্ডের অকল্যান্ড।

বাসযোগ্য শহরগুলোর মধ্যে দ্বিতীয় অবস্থানের রয়েছে ডেনমার্কের কোপেনহেগেন। এরপরেই রয়েছে সুইজারল্যান্ডের জুরিখ, কানাডার ক্যালগারি ও ভ্যানকুভার।
 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়