Cvoice24.com

বিশ্বজুড়ে করোনা/
একদিনে মৃত্যু-শনাক্ত কমে প্রায় অর্ধেক

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৮:৫৪, ৩ জুলাই ২০২২
একদিনে মৃত্যু-শনাক্ত কমে প্রায় অর্ধেক

ছবি-সংগৃহীত

বিশ্বে একদিনের ব্যবধানে করোনায় দৈনিক মৃত্যু ও শনাক্ত রোগীর সংখ্যা কমে প্রায় অর্ধেকে নেমে এসেছে। গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২৭ জন।  একই সময়ে ভাইরাসটিতে নতুন করে শনাক্ত হয়েছেন ৩ লাখ ৮৬ হাজার ৬২ জন। যা আগের দিনের তুলনায় মৃত্যু প্রায় ছয় শতাধিক এবং নতুন শনাক্ত রোগীর সংখ্যা সোয়া তিন লাখ কম। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা পৌঁছেছে ৬৩ লাখ ৬০ হাজার ৭৮৭ জনে এবং ভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ কোটি ৪০ লাখ ৩১ হাজার ৫ জনে।

রোববার (৩ জুলাই) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্য থেকে এসব জানা গেছে। 

তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে সবচেয়ে বেশি সংক্রমণের ঘটনা ঘটেছে ইতালিতে ৮৪ হাজার ৭০০ জন। একই সময়ে দেশটিতে মারা গেছেন ৫৯ জন। অন্যদিকে গত একদিনে সর্বোচ্চ প্রাণহানির ঘটনা ঘটেছে ব্রাজিলে ১৭৪ জন এবং এ সময়ে নতুন করে সংক্রমিত হয়েছেন ৪২ হাজার ৭২০ জন। 

এছাড়া গত একদিনে যুক্তরাষ্ট্রে ২৭ জন, তাইওয়ানে ৯৬ জন, জাপানে ১৬ জন, রাশিয়ায় ৫১ জন, উত্তর কোরিয়ায় ৭৩ জন, অস্ট্রেলিয়ায় ৫৪ জন, থাইল্যান্ডে ১৭ জন, এবং চিলিতে ৩৮ জন করোনায় আ্ক্রান্ত হয়ে মারা গেছেন ।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

সর্বশেষ

পাঠকপ্রিয়