Cvoice24.com

চীনে আবারও নতুন ভাইরাসের সংক্রমণ, আক্রান্ত ৩৫

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২০:৫২, ১০ আগস্ট ২০২২
চীনে আবারও নতুন ভাইরাসের সংক্রমণ, আক্রান্ত ৩৫

চীনের পূর্বাঞ্চলে প্রাণীবাহিত আরেকটি নতুন ভাইরাস নোবেল লাঙ্গিয়া হেনিপাভাইরাসের (লেইভ) সংক্রমণ শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। এই ভাইরাসে ইতোমধ্যেই শানডং এবং হেনান প্রদেশের ৩৫ আক্রান্ত হয়েছেন। এদের অনেকেরই জ্বর, অবসাদ এবং কাশির মতো লক্ষণ রয়েছে।

ধারণা করা হচ্ছে প্রাণী থেকেই এই ভাইরাসের সংক্রমণ ঘটেছে। লেইভ মানুষ থেকে মানুষে সংক্রমিত হয়েছে তার কোনও প্রমাণ এখন পর্যন্ত নেই। একজাতীয় ছোট ইঁদুরের মধ্যে প্রধানত এই ভাইরাস শনাক্ত করেছেন গবেষকরা।

চীন, সিঙ্গাপুর ও অস্ট্রেলিয়ার গবেষকদের লেখা এক চিঠিতে নতুন এই ভাইরাস শনাক্তের কথা জোরালোভাবে বলা হয়েছে। এই চিঠি নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশ হয়েছে।

গবেষকদের একজন সিঙ্গাপুরের ডিউক-এনইউএস মেডিক্যাল স্কুলের ওয়াং লিনফা চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম গ্লোবাল টাইমসকে বলেছেন, লেইভ আক্রান্তের যেসব ঘটনা এখন পর্যন্ত পাওয়া গেছে তা প্রাণঘাতী কিংবা খুব মারাত্মক নয়। ফলে এ নিয়ে ভীত হওয়ার প্রয়োজন নেই বলে জানান তিনি।

তবে ওয়াং লিনফা সতর্ক করে বলেছেন, প্রকৃতিতে এমন অনেক ভাইরাস এখনও থাকতে পারে যাতে মানুষ আক্রান্ত হলে নজিরবিহীন ফলাফল বয়ে আনতে পারে।

বিজ্ঞানীরা বলছেন পরীক্ষা করা ইঁদুর জাতীয় প্রাণীর ২৭ শতাংশের শরীরে লেইভ পাওয়া গেছে। বেশিরভাগ স্তন্যপায়ী ছোট প্রাণী ভাইরাসটির প্রাকৃতিক আধার হয়ে থাকতে পারে বলে ইঙ্গিত দিয়েছেন তারা। প্রায় পাঁচ শতাংশ কুকুর এবং দুই শতাংশ ছাগলে এই ভাইরাস পাওয়া গেছে।

তাইওয়ানের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র রবিবার বলেছে লেইভ বিষয়ক অগ্রগতির উপর নিবিড় নজর রাখছে তারাা। হেনিপাভাইরাসের একটি ধরণ লেইভ। এটি প্রাণী থেকে মানুষে সংক্রমিত হতে পারে।

সূত্র: বিবিসি

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়