Cvoice24.com

সালমান রুশদি ভেন্টিলেশনে, সাড়া দিচ্ছেন না

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৪, ১৩ আগস্ট ২০২২
সালমান রুশদি ভেন্টিলেশনে, সাড়া দিচ্ছেন না

যুক্তরাষ্ট্রে নিউইয়র্কে ছুরিকাঘাতে আহত ব্রিটিশ ঔপন্যাসিক সালমান রুশদিকে ভেন্টিলেশনে রাখা হয়েছে। শুক্রবার হামলার শিকার হলে তার শরীরে অস্ত্রোপচার করা হয়। রুশদির একজন কর্মকর্তা এক বিবৃতিতে বলেছেন তিনি একটি চোখ হারাতে পারেন।  

১৯৮৮ সালে প্রকাশিত দ্য স্যাটানিক ভার্সেস-এর জন্য বহু বছর ধরেই তিনি কট্টর  ইসলামপন্থিদের হুমকি পেয়ে আসছিলেন। 

শুক্রবার নিউইয়র্কের শিটোকোয়া ইনস্টিটিউটে এক অনুষ্ঠানমঞ্চে কথা বলছিলেন তিনি। এ সময় তার ঘাড়ে এক হামলাকারী ছুরিকাঘাত করেন। পরে হেলিকপ্টারে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাকে। 

হামলার ঘটনার পর হাদি মাতার (২৪) নামে এক সন্দেহভাজন ব্যক্তিকে আটক করেছে পুলিশ। হামলাকারী মঞ্চে উঠে রুশদি ও তার সাক্ষাৎকার গ্রহণকারীর ওপর হামলা চালান। রুশদির ঘাড়ে ছুরি দিয়ে বেশ কয়েকটি আঘাত করা হয়েছে। পরে হামলাকারীকে ধরে নিজেদের হেফাজতে নেয় পুলিশ।

লিন্ডা আব্রাম নামে একজন জানিয়েছেন, হামলাকারীকে ধরে ফেলার পরও তিনি আরও হামলার চেষ্টা করে যাচ্ছিলেন। পাঁচজন মিলে ধরে তাকে টেনে নিয়ে আসা হচ্ছিল, তখনও তিনি কুপিয়ে যাচ্ছিলেন। 

রুশদির ব্যক্তিগত কর্মকর্তা অ্যান্ড্রু ওয়াইলি বলেন, সালমান সম্ভবত একটি চোখ হারাতে পারেন। তার বাহুর স্নায়ু বিচ্ছিন্ন হয়ে গেছে এবং তার পাকস্থলী ক্ষতিগ্রস্ত হয়েছে।

ভারতীয় বংশোদ্ভূত ঔপন্যাসিসক রুশদি ১৯৮১ সালে মিডনাইটস চিল্ড্রেন দিয়ে নজর কাড়েন। শুধু যুক্তরাজ্যেই বইটির ১০ লাখ কপি বিক্রি হয়।

১৯৮৮ সালে প্রকাশিত হয় তার চতুর্থ বই দ্য স্যাটানিক ভার্স। এ বই প্রকাশের পর প্রায় ১০ বছর তাকে লুকিয়ে থাকতে হয়। 

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়