Cvoice24.com

বিশ্বজুড়ে করোনা/
মৃত্যু ১০৫৯, শনাক্ত সোয়া চার লাখেরও বেশি

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩৫, ১৬ আগস্ট ২০২২
মৃত্যু ১০৫৯, শনাক্ত সোয়া চার লাখেরও বেশি

বিশ্বজুড়ে শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন এক হাজার ৫৯ জন। এ সময়ে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৪ হাজার ৪৮ জন। এতে বিশ্বজুড়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬৪ লাখ ৫৫ হাজার ৯০৩ জনে এবং মোট আক্রান্ত রোগীর সংখ্যা পৌঁছেছে ৫৯ কোটি ৫৫ লাখ ৯৮ হাজার ১০৭ জনে।

মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে পাওয়া সর্বশেষ তথ্যে এসব জানা গেছে। 

গত ২৪ ঘণ্টায়ও বিশ্বে সবচেয়ে বেশি করোনা সংক্রমণ ও প্রাণহানির ঘটনা ঘটেছে জাপানে। এই সময়ে দেশটিতে ভাইরাসটিতে নতুন করে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৯ হাজার ৯৭২ জন এবং মারা গেছেন ১৫৫ জন। করোনা মহামারির শুরু থেকে এখন পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে ৩৫ হাজার ১৫৬ জনের এবং আক্রান্ত হয়েছেন ১ কোটি ৫৬ লাখ ১৫ হাজার ২৫১ জন।

এছাড়া গত একদিনে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১৫৫ জন এবং নতুন করে সংক্রমিত হয়েছেন ৬ হাজার ৫৯৬ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৯৯৯ জন এবং মারা গেছেন ৯৩ জন। ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ৪ হাজার ৫৬৪ জন এবং মারা গেছেন ৬৫ জন। দক্ষিণ কোরিয়ায় নতুন আক্রান্ত হয়েছেন ৬২ হাজার ৭৮ জন এবং মারা গেছেন ৫০ জন। ইতালিতে আক্রান্ত হয়েছেন ৯ হাজার ৮৯৩ জন এবং মারা গেছেন ৪২ জন। 

একইসময়ে ফিলিপাইনে নতুন আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৪৮৪ জন এবং মারা গেছেন ৪২ জন। তাইওয়ানে মারা গেছেন ২২ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ১৫ হাজার ৭৯২ জন। ইরানে নতুন আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৩৪৮ জন এবং মারা গেছেন ৭১ জন। রাশিয়ায় মারা গেছেন ৫৩ জন এবং নতুন সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ২৭৩ জন। 

নিউজিল্যান্ডে নতুন আক্রান্ত হয়েছেন ৩ হাজার ৫৫৬ জন এবং মারা গেছেন ১২ জন। অস্ট্রেলিয়ায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৪ হাজার ৫৪৩ জন এবং মারা গেছেন ২৭ জন। থাইল্যান্ডে আক্রান্ত হয়েছেন ১ হাজার ৬৬৩ জন এবং মারা গেছেন ৩০ জন ও  চিলিতে আক্রান্ত হয়েছেন ৭ হাজার ৫৮৩ জন এবং মারা গেছেন ৩৪ জন।

এর আগে, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই উহান শহরে প্রথম শ্বাসতন্ত্রের প্রাণঘাতী রোগ করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। একই বছরের ১১ মার্চ করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে সংস্থাটি।

-সিভয়েস/পিবি

সর্বশেষ

পাঠকপ্রিয়