Cvoice24.com

তাইওয়ানে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প, সুনামি সর্তকতা জারি

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৮:১৯, ১৮ সেপ্টেম্বর ২০২২
তাইওয়ানে ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প, সুনামি সর্তকতা জারি

ছবি: সংগৃহীত

তাইওয়ানে ৬ দশমিক ৯ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের আঘাতের পর সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

রবিবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় দুপুর ১২টা ৪৪ মিনিটে আঘাত হানে এ ভূকম্পন। শক্তিশালী এই ভূমিকম্পে তাইওয়ানের দক্ষিণাঞ্চলে বেশ কিছু ঘর-বাড়ি বিধ্বস্ত হয়েছে। এগুলোর ছবি ছড়িয়ে পড়েছে বিভিন্ন মাধ্যমে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) তথ্যমতে, তাইওয়ান ছাড়াও ভূমিকম্পের প্রভাব অনুভূত হয়েছে প্রতিবেশী চীন, জাপান, ফিলিপাইনেও।

ইউএসজিএসের বরাতে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, রোববার দক্ষিণ-পূর্ব তাইওয়ানে আঘাত হানা ৬ দশমিক ৯ মাত্রার একটি ভূমিকম্পের কারণে ৩০০ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে উপকূলরেখা বরাবর বিপজ্জনক সুনামির আশঙ্কা রয়েছে।

ইউএসজিএস প্রাথমিকভাবে ভূমিকম্পটির মাত্রা ৭ দশমিক ২ জানিয়েছিল। পরে তা কমিয়ে ৬ দশমিক ৯ বলে জানানো হয়।
এর আগে শনিবার সন্ধ্যাতেও একই এলাকায় একটি ৬.৪ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছিল। তার মাত্র কয়েক ঘণ্টা পরই এই বড় মাপের ভূমিকম্প অনুভূত হল।

দ্বীপটির সেন্ট্রাল নিউজ এজেন্সি (সিএনএ) জানিয়েছে, একটি ভবনের ধ্বংসস্তূপের নিচে তিনজন আটকা পড়েছেন। চতুর্থ ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে।

তাইওয়ান রেলওয়ে প্রশাসন জানিয়েছে, ওই এলাকায় একটি ট্রেন লাইনচ্যুত হওয়ার পরে প্রায় ২০ যাত্রীকে সরিয়ে নেওয়া হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হননি।

তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন ভূমিকম্পের পর সেন্ট্রাল ইমারজেন্সি অপারেশন সেন্টার সক্রিয় করেছেন। দ্বীপের বাসিন্দাদের সম্ভাব্য আফটারশক এড়াতে সতর্ক থাকতে বলা হয়েছে।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়