Cvoice24.com

অস্ট্রেলিয়ায় উপকূলে আটকে পড়া ২০০ তিমি মারা গেছে

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৬, ২২ সেপ্টেম্বর ২০২২
অস্ট্রেলিয়ায় উপকূলে আটকে পড়া ২০০ তিমি মারা গেছে

অস্ট্রেলিয়ার দ্বীপ তাসমানিয়ার পশ্চিম উপকূলে ২৩০টি পাইলট তিমি আটকে পড়েছে

অস্ট্রেলিয়ার দ্বীপ তাসমানিয়ার পশ্চিম উপকূলে আটকে পড়া ২৩০টি পাইলট তিমির মধ্যে প্রায় ২০০টি মারা গেছে বলে জানিয়েছেন উদ্ধারকর্মী। তাসমেনিয়ার রুক্ষ পশ্চিম উপকূলের একটি উন্মুক্ত সার্ফ-সুইপ্ট সৈকতে এসব তিমি আটকে পড়ে।

বৃহস্পতিবার (২২ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার রাষ্ট্রীয় বন্যপ্রাণী সেবা থেকে জানানো হয়েছে, সৈকতে আটকে পড়া তিমিগুলোর মধ্যে এখন মাত্র ৩৫টি  জীবিত আছে, তবে রুক্ষ প্রকৃতির সঙ্গে যুদ্ধ করে তাদের বাঁচিয়ে রাখাটা খুবই কঠিন কাজ হবে।

সংবাদমাধ্যমে এ সংক্রান্ত প্রকাশিত ছবিতে দেখা যায়, চকচকে কালো স্তন্যপায়ী প্রাণীগুলো সমুদ্র সৈকতে ছড়িয়ে রয়েছে, সমুদ্রের জলরেখায় বালির মধ্যে সেগুলো যেন আটকে রয়েছে। 

এদিকে সামুদ্রিক প্রাণীগুলোকে বাঁচাতে স্থানীয়রাও এগিয়ে এসেছেন। কেউ কেউ তিমির শরীরে কম্বল জড়িয়ে দিচ্ছেন, আবার ঝুড়িতে করে পানির সংস্পর্শে রেখে বাঁচানোর চেষ্টাও করা হচ্ছে।

শরীরে কম্বল জড়িয়ে দিয়ে পানির সংস্পর্শে রেখে তিমিকে বাঁচানোর চেষ্টা করছে স্থানীয়রা 

ছবিতে দেখা যাচ্ছে, সৈকতজুড়ে কয়েক ডজন তিমি পড়ে রয়েছে। কয়েকটি তিমি নিঃশ্বাস নেয়ার চেষ্টা করছে। স্থানীয়রা জীবিত তিমিদের কয়েকটিকে ভেজা কম্বল জড়িয়ে দিয়েছেন। কেউ বালতি করে পানি দিয়ে তাদের বাঁচিয়ে রাখার চেষ্টা করছেন।

রাজ্যের বন্যপ্রাণী অপারেশন ম্যানেজার ব্রেন্ডন ক্লার্ক বলেন, 'আমরা সৈকতে প্রায় ৩৫টি জীবিত প্রাণী পেয়েছি এবং আজ (বৃহস্পতিবার) সকালে প্রাথমিক ফোকাস হবে এই প্রাণীদের উদ্ধার এবং মুক্তির উপর।'

তিনি বলেন, 'দুর্ভাগ্যবশত আমাদের এই বিশেষ স্ট্র্যান্ডিংয়ে উচ্চ মৃত্যুর হার রয়েছে। পরিবেশগত অবস্থা, উন্মুক্ত পশ্চিম উপকূলে সার্ফ, ওশান বিচ, অবশ্যই প্রাণীদের ক্ষতি করছে।'

গ্রিফিথ ইউনিভার্সিটির সামুদ্রিক বিজ্ঞানী ওলাফ মেনেকে বলেন, সমুদ্রের উষ্ণ তাপমাত্রা তাদের গতিপথ বদলে দিচ্ছে। তারা খাবারের অভাববোধ করছে। এজন্য তারা বিভিন্ন এলাকায় ছুটছে এবং খাদ্য উৎসের অনুসন্ধান করছে। যখন তারা এটি করে তখন তারা দুর্বল থাকে এবং আরও ঝুঁকি নিয়ে তীরের কাছাকাছি চলে যেতে পারে।'

অস্ট্রেলিয়ার পরিবেশ ও পানি বিষয়ক মন্ত্রী তানিয়া প্লিবারসেক একটি টুইট বার্তায় বলেছেন যে, ব্যাপকভাবে তিমির আটকা পড়ার খবর দুঃখজনক।

দুই বছর আগে ম্যাককুয়ারি বন্দরের কাছে প্রায় ৫০০ পাইলট তিমি আটকা পড়েছিল। যা অস্ট্রেলিয়ার ইতিহাসে সৈকতে তিমি আটকে যাওয়ার সবচেয়ে বড় ঘটনা। ওই ঘটনায় উদ্ধারকর্মীদের সব প্রচেষ্টাকে ব্যর্থ করে ৩০০-র বেশি তিমি মারা যায়।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়