Cvoice24.com

ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ার হচ্ছে আজ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ০৯:৩০, ৩০ সেপ্টেম্বর ২০২২
ইউক্রেনের ৪ অঞ্চল রাশিয়ার হচ্ছে আজ

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

ইউক্রেনের চার অঞ্চলকে আজ আনুষ্ঠানিকভাবে রাশিয়ার বলে ঘোষণা করবেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) এ সংক্রান্ত ঘোষণায় সই করবেন তিনি। 

অধিকৃত চারটি অঞ্চল হচ্ছে— দোনেৎস্ক, লুহানস্ক, ঝাপোরিজজিয়া ও খেরসন। পাঁচদিনের এক গণভোটের মাধ্যমে রাশিয়া এই অঞ্চলগুলো কব্জা করলো। যদিও ইউক্রেন এবং পশ্চিমা বিশ্ব এই ভোটকে জালিয়াতি বলে অভিহিত করেছে। বিবিসি

প্রতিবেদনে বলা হয়, ‘রাশিয়ান ফেডারেশনে নতুন অঞ্চলগুলোর প্রবেশ’ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শুক্রবার সভাপতিত্ব করবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাড়াহুড়ো করে মঞ্চস্থ গণভোট শেষ হওয়ার তিন দিনের মাথায় ইউক্রেনীয় এই চার ভূখণ্ডকে আনুষ্ঠানিকভাবে রাশিয়ার বলে ঘোষণা করতে যাচ্ছেন তিনি। দখলকৃত এসব অঞ্চলে রাশিয়ায় যোগদানের পক্ষে ৯৯ শতাংশ পর্যন্ত ভোট পড়েছে বলে দাবি করা হয়েছে।

অবশ্য ইউক্রেন এবং পশ্চিমা সরকারগুলো এই ভোটকে জাল, অবৈধ এবং অস্ত্রের মুখে পরিচালিত বলে আখ্যায়িত করেছে। তবে মস্কো বলছে, মানুষ স্বাধীনভাবে তাদের ‘ঐতিহাসিক মাতৃভূমিতে’ ফিরে যাওয়ার পথ বেছে নিয়েছে। আট বছর আগে একইভাবে ক্রিমিয়া দখল করেছিল রাশিয়া।

পুতিন আজ জনসমক্ষে গুরুত্বপূর্ণ ভাষণ দেবেন।  মস্কোর রেড স্কোয়ারে মঞ্চ বানানো হয়েছে। রাশিয়াজুড়ে সেই ভাষণ সম্প্রচারের যাবতীয় ব্যবস্থা ইতোমধ্যে নেওয়া হয়েছে। মস্কোসহ রাশিয়ার ছোট-বড় বিভিন্ন শহরে অসংখ্য বিলবোর্ডও স্থাপন করা হয়েছে।  সেসব বিলবোর্ডে লেখা হয়েছে ‘দোনেতস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া, খেরসন— রাশিয়া।’ সন্ধ্যায় রয়েছে কনসার্ট। 

পুতিনের এই আয়োজন মনে করিয়ে দিয়েছে ক্রিমিয়ার কথা। ২০১৪ সালে এভাবেই প্রহসনের ভোট করে ইউক্রেনের শহরটি দখল করেছিলো রাশিয়া। ক্রিমিয়া দখলকে এখনো স্বীকৃতি দেয়নি বিশ্ব।

এদিকে রাশিয়ার এই পদক্ষেপের বিরুদ্ধে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি শুক্রবার ইউক্রেনজুড়ে বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছেন বলে জানা গেছে। সেই মিছিলে সমর্থনও দিয়েছে যুক্তরাজ্য, কানাডা, জার্মানি ও তুরস্ক । 

সর্বশেষ

পাঠকপ্রিয়