Cvoice24.com

ইউক্রেনে ফের রুশ হামলার অভিযোগে জাতিসংঘে জেলেনস্কির নিন্দা 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৪৮, ২৪ নভেম্বর ২০২২
ইউক্রেনে ফের রুশ হামলার অভিযোগে জাতিসংঘে জেলেনস্কির নিন্দা 

ইউক্রেনের বিভিন্ন শহরে নতুন করে হামলা চালিয়েছে রাশিয়া

ইউক্রেনের রাজধানীসহ বিভিন্ন শহরে নতুন করে ক্ষেপণাস্ত্র ও রকেট হামলা চালিয়েছে রাশিয়া। এতে কমপক্ষে সাতজন নিহত হয়েছেন। এর মধ্যে রাজধানী কিয়েভে নিহত হয়েছেন তিনজন। হামলায় ইউক্রেনে বড় ধরনের বিদ্যুৎহীনতা দেখা দেওয়ায় জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনেছেন রুশ প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার (২৪ নভেম্বর) এক ভিডিওবার্তায় তিনি এ নিন্দা জানান। খবর বিবিসির।

তিনি বলেন, হীমাঙ্কের নিচে তাপমাত্রার সময়ে সন্ত্রাসী তরিকায় রাশিয়া ইউক্রেনের লাখ লাখ মানুষকে জ্বালানি, তাপ ও পানি পরিষেবার বাইরে রাখছে।

ইউক্রেনের পক্ষ থেকে জানানো হয়েছে এ হামলায় অন্তত সাতজন নিহত হয়েছেন। আর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি অফলাইনে চলে গেছে।

ইউক্রেনের দাবি, রুশ হামলার কারণে পাওয়ার প্ল্যান্টগুলো বন্ধ হয়ে যাওয়ায় লাখ লাখ মানুষকে বিদ্যুৎ ছাড়াই বসবাস করতে হচ্ছে।

জেলেনস্কির দাবি, কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে তার দেশ। রাতভর বিদ্যুৎ সংযোগ পুনরায় চালু করার চেষ্টা করা হয়েছে। কিয়েভের মেয়র জানিয়েছেন, রাজধানী শহরটির ৮০ শতাংশ মানুষ বিদ্যুৎ ও পানি ছাড়াই দিন কাটিয়েছেন।

এদিকে ইউক্রেন সীমান্তের রাষ্ট্র মলদোভার উপপ্রধানমন্ত্রী আন্দ্রেই স্পিনু বলেন, তাদের রাষ্ট্রীয় জ্বালানি ফার্ম দেশের ৫০ শতাংশ বিদ্যুৎ পুনঃসংযোগ প্রদানে কাজ করছে।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর থেকে মলদোভায় দুই লাখ ৬০ হাজার ইউক্রেনীয় নাগরিক অবস্থান নিয়েছেন। এর মধ্যে এখনো ১ লাখ এক হাজার মানুষ সেখানে অবস্থান করছেন। সাবেক সোভিয়েত রাষ্ট্র মলদোভার জনসংখ্যা ২৬ লাখের কিছু বেশি। ইউরোপের অন্যতম দরিদ্র দেশ এটি। ইউক্রেনের প্রতিবেশীদের মধ্যে দ্রুততম শরণার্থীর আগমন ঘটেছে এখানেই। 

Nagad

সর্বশেষ

পাঠকপ্রিয়