Cvoice24.com

ইন্দোনেশিয়ায় ভূমিকম্প: নিহত বেড়ে ৩১০

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৮:৫২, ২৫ নভেম্বর ২০২২
ইন্দোনেশিয়ায় ভূমিকম্প: নিহত বেড়ে ৩১০

ভুমিকম্পের পর ৪ দিন পরও নিখোঁজদের সন্ধানে এখনও উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা।

ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩১০ জনে। এছাড়াও আহত হয়েছেন ১ হাজারেরও বেশি মানুষ। নিখোঁজ ২৪ জন।

ভুমিকম্পের পর ৪ দিন পরও উদ্ধারকাজ শেষ হয়নি। নিখোঁজদের সন্ধানে এখনও উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন উদ্ধারকারীরা।

দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন সংস্থার প্রধান সুহরিয়ানতো শুক্রবার বলেছেন, পশ্চিম জাভার সিয়ানজুরে ভূমিধস এবং ভবন ধসে এখনও ২৪ জন নিখোঁজ রয়েছেন, তাদের সন্ধান না পাওয়া পর্যন্ত উদ্ধার অভিযান চলবে।

এদিকে ভয়াবহ ভূমিকম্পের দুইদিন পর ধ্বংসস্তূপের নিচ থেকে অলৌকিকভাবে ছয় বছর বয়সী এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। বুধবার সন্ধ্যায় সিয়ানজুরের সবচেয়ে ক্ষতিগ্রস্থ জেলা কুজেনাং-এর একটি ধ্বংস হয়ে যাওয়া বাড়ির নিচে থেকে আজকা নামের শিশুটিকে উদ্ধার করা হয়।

গত সোমবার রিক্টার স্কেলে ৫.৬ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে ইন্দোনেশিয়ার প্রধান দ্বীপ জাভার পশ্চিমাঞ্চলীয় শহর চিয়ানজুরে। সেখানে কয়েক হাজার বাড়িঘর সহ বহু ভবন ধ্বস্তুপে পরিণত হয়েছে। বিধ্বস্ত ভবনগুলোর মধ্যে হাসপাতাল এবং আবাসিক মাদ্রাসাও রয়েছে।

দেশটির জাতীয় বিপর্যয় মোকাবিলা কমিটি জানিয়েছে, সোমবারের ভূমিকম্পের কারণে ২২ হাজার বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ৫৮ হাজার মানুষকে নিরাপদ জায়গায় নিয়ে যাওয়া হয়েছে।

উল্লেখ্য, ইন্দোনেশিয়া এমনিতেই একটি ভূমিকম্প-প্রবণ দেশ। ২০১৮ সালেও ভয়াবহ এক ভূমিকম্পে সুলায়েসি দ্বীপে দুই হাজারেরও বেশি লোক নিহত হয়েছিলো। 

সূত্র: রয়টার্স

সর্বশেষ

পাঠকপ্রিয়