Cvoice24.com

রুশ হামলায় ইউক্রেনের ১৩ হাজার সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:২৬, ২ ডিসেম্বর ২০২২
রুশ হামলায় ইউক্রেনের ১৩ হাজার সেনা নিহত

নয় মাসেরও বেশি সময় চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ -ছবি সংগৃহীত

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে এখন পর্যন্ত ১৩ হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে বলে জানিয়েছে দেশটির একজন সিনিয়র কর্মকর্তা। চলতি বছরের ফেব্রুয়ারিতে পূর্ব ইউরোপের এই দেশটিতে রাশিয়া হামলা শুরু করে এবং এরপর থেকে টানা নয় মাসেরও বেশি সময় ধরে উভয়পক্ষের যুদ্ধ চলছে।

শুক্রবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। অবশ্য বছরের শুরুর দিকে আগ্রাসন শুরুর পর রাশিয়া প্রাথমিক ভাবে সফলতা পেলেও ইউক্রেনের হাতে পশ্চিমা অস্ত্র আসার পর থেকে অনেকটা কোণঠাসা অবস্থায় রয়েছে রুশ সেনারা।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক বলেছেন, রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনের ১০ হাজার থেকে ১৩ হাজার সৈন্য মারা গেছেন। ইউক্রেনের পক্ষে হতাহতের পরিসংখ্যান প্রকাশ করার ঘটনা বেশ বিরল এবং পোদোলিয়াকের মন্তব্য দেশটির সামরিক বাহিনী নিশ্চিত করেনি।

এর আগে গত জুন মাসে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এই উপদেষ্টা বলেছিলেন, রাশিয়ার হামলায় প্রতিদিন ১০০ থেকে ২০০ ইউক্রেনীয় সেনা মারা যাচ্ছে। 

এদিকে গত বুধবার একটি ভিডিও ভাষণে ইইউ কমিশনের প্রধান উরসুলা ভন ডার লেইন বলেছেন, রাশিয়ার হামলায় ১ লাখ ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। যদিও ইইউ কমিশনের একজন মুখপাত্র পরে তার এই বক্তব্য স্পষ্ট করে জানান, এটি একটি ভুল ছিল, এবং পরিসংখ্যানটিতে নিহত ও আহত উভয়কেই উল্লেখ করা হয়েছে।

ইউক্রেনীয় টিভি আউটলেট চ্যানেল ২৪-এর সাথে কথা বলার সময় মাইখাইলো পোদোলিয়াক বলেন, হামলায় ‘নিহত সেনাদের সংখ্যা নিয়ে খোলাখুলি কথা বলছে’ কিয়েভ।

সর্বশেষ

পাঠকপ্রিয়