Cvoice24.com

ইন্দোনেশিয়ার মাউন্ট সেমেরু থেকে বের হচ্ছে উত্তপ্ত ছাই, সরানো হচ্ছে মানুষ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১২:৫১, ৫ ডিসেম্বর ২০২২
ইন্দোনেশিয়ার মাউন্ট সেমেরু থেকে বের হচ্ছে উত্তপ্ত ছাই, সরানো হচ্ছে মানুষ

জেগে উঠছে ইন্দোনেশিয়ার ইস্ট জাভা প্রদেশে অবস্থিত মাউন্ট সেমেরু সক্রিয় আগ্নেয়গিরি। সেমেরুর জ্বালামুখ দিয়ে উত্তপ্ত ছাই বেরিয়ে ছেয়ে গেছে আকাশসহ বাড়ি-ঘর। দেশটির প্রধান দ্বীপ জাভায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। 

প্রশান্ত মহাসাগর অঞ্চলের ‘রিং অব ফায়ার’ এ ইন্দোনেশিয়ার অবস্থান। যেখানে টেকটোনিক প্লেটগুলো ক্রমাগত ঘঁষা খাচ্ছে। ফলে দেশটিতে নিয়মিত আগ্নেগিরি থেকে উদগীরণ হতে দেখা যায়। ভূমিকম্পও খুব নিয়মিত ঘটে।

সেমেরু পর্বতটি ‘দ্য গ্রেট মাউন্টেন’ নামেও পরিচিত। এটা জাভার সবচেয়ে উঁচু এবং সবচেয়ে সক্রিয় আগ্নেয়গিরির একটি এটি ঠিক এক বছর আগে সর্বশেষ সক্রিয় হয়ে উঠেছিল। যাতে অন্তত ৫০ জন নিহত হন।

এবার আগ্নেয়গিরিটি সক্রিয় হওয়ার আগে জাভায় কয়েক দফা ভূমিকম্প হয়েছে। সর্বশেষ গতমাসে ভূমিকম্পে তিনশ’র বেশি মানুষ নিহত হন।

যেকোনো সময় উত্তপ্ত লাভা উৎগীরণ শুরু হতে পারে আশঙ্কায় মাউন্ট সেমেরুর আশেপাশের গ্রামগুলো থেকে প্রায় দুই হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়াও জনগণকে পর্বতটি থেকে অন্তত আট কিলোমিটার দূরত্ব বজায় রাখার অনুরোধ করা হয়েছে।

জ্বালামুখ থেকে বেরিয়ে আসা ছাই বৃষ্টির পানির সঙ্গে মিশে আশেপাশের গ্রামগুলো কাদায় ঢেকে দিচ্ছে। অন্তত ছয়টি গ্রাম ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানান কর্মকর্তারা।

সেখানকার ভিডিওতে দেখা যাচ্ছে, আকাশ কালো হয়ে গেছে। বিপুল পরিমাণ ছাইয়ের মেঘ সূর্য ঢেকে দিয়েছে। 

সূত্র: সিএনএন

সর্বশেষ

পাঠকপ্রিয়