Cvoice24.com

ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৯, ৬ ডিসেম্বর ২০২২
ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার ভূমিকম্প

এশিয়ার বৃহত্তম দ্বীপদেশ ইন্দোনেশিয়ায় ৬.২ মাত্রার ভূমিকম্পের ঘটনা ঘটেছে। তাৎক্ষণিকভাবে এতে ক্ষয়ক্ষতির কোনও তথ্য পাওয়া যায়নি পাশাপাশি সুনামিরও কোন আশঙ্কা করা হয়নি। 

মঙ্গলবার (৬ ডিসেম্বর) দেশটির বালি ও জাভা দ্বীপপুঞ্জে এই ভূমিকম্প আঘাত হানে।

দেশটির ভূ-পদার্থবিদ্যা সংস্থার বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়েছে,  ইন্দোনেশিয়ার পূর্ব জাভা প্রদেশের দক্ষিণ উপকূলে এবং বালির ডেনপাসারের ৩০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভূখণ্ডের ১০ কিলোমিটার (৬.২ মাইল) গভীরতায় আঘাত হানে। তবে এই ভূমিকম্পের পর সুনামির কোনও আশঙ্কা করা হয়নি।

ভূমিকম্পের পর সোশ্যাল মিডিয়ায় দেওয়া পোস্টে বাসিন্দারা জানিয়েছেন, পূর্ব জাভা প্রদেশ এবং বালিতে তীব্রভাবে কম্পন অনুভূত হয়েছে। তবে তাৎক্ষণিকভাবে ক্ষয়ক্ষতির কোনও তথ্য পাওয়া যায়নি।

ভূমিকম্পের ফলে কোনও ক্ষয়ক্ষতি হয়েছে কিনা তা স্থানীয় কর্তৃপক্ষ খতিয়ে দেখছে বলে জানিয়েছে রয়টার্স।

এশিয়ার বৃহত্তম দ্বীপদেশ ইন্দোনেশিয়ার জন্যসংখ্যা সাড়ে ২৭ কোটির বেশি। ভূতাত্ত্বিক অবস্থার কারণে নিয়মিতই দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটিতে ভূমিকম্প, অগ্নুৎপাত ও সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগের ঘটনা ঘটে থাকে।

সর্বশেষ গত ২১ নভেম্বর ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে রিখটার স্কেলে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পে ৩১০ জন মানুষ প্রাণ হারিয়েছে। আহত হয়েছিলেন আরও বহু মানুষ।

তার আগে ২০০৯ সালে পাদাংয়ে শক্তিশালী ৭ দশমিক ৬ মাত্রার এক ভূমিকম্পের পর প্রাকৃতিক দুর্যোগে এক হাজার ১০০ জনের বেশি মানুষের প্রাণহানি ঘটে। 

সর্বশেষ

পাঠকপ্রিয়