Cvoice24.com

জার্মানিতে সরকার উৎখাতের ষড়যন্ত্র, গ্রেপ্তার ২৫ 

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৫:৩৪, ৭ ডিসেম্বর ২০২২
জার্মানিতে সরকার উৎখাতের ষড়যন্ত্র, গ্রেপ্তার ২৫ 

জার্মানিতে সরকার উৎখাতে ষড়যন্ত্রের অভিযোগে ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে

জার্মানিতে সরকার উৎখাতে ষড়যন্ত্রের অভিযোগে ২৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে।  বুধবার (৭ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি। 

খবরে বলা হয়, অতি ডানপন্থী এবং সামরিক বাহিনী থেকে অবসরপ্রাপ্ত ব্যক্তিদের একটি দল পার্লামেন্ট ভবন রাইখস্ট্যাগে হামলা চালিয়ে ক্ষমতা দখলের পরিকল্পনা করেছিল।

ত্রয়োদশ হেনরিখ নামের ৭১ বছরের একজন ব্যক্তি এই ষড়যন্ত্রের প্রধান ব্যক্তি ছিল বলে জানা গেছে। তাকে প্রিন্স হিসেবে আখ্যায়িত করা হয়েছিল।

ফেডারেল প্রসিকিউটররা জানিয়েছেন, দেশটির ১১টি প্রদেশ থেকে গ্রেপ্তারকৃতদের মধ্যে দুই জনকে পালের গোদা হিসেবে শনাক্ত করেছে তারা।

ষড়যন্ত্রকারীদের মধ্যে চরমপন্থী রাইখসবার্গার মুভমেন্টের সদস্যরাও রয়েছে বলে জানা গেছে। এই সংগঠনটির সদস্যরা আধুনিক জার্মান রাষ্ট্রকে স্বীকৃতি দিতে নারাজ। হিংসাত্মক হামলা এবং বর্ণবাদী ষড়যন্ত্র তত্ত্বের জন্য দীর্ঘদিন ধরে তারা পুলিশের নজরদারিতে রয়েছে।

এই গোষ্ঠীটির সঙ্গে আনুমানিক ৫০ জন পুরুষ ও নারী যুক্ত বলে মনে করা হয়। তারা বিদ্যমান জার্মান প্রজাতন্ত্রকে উৎখাত করে এর বদলে ১৮৭১ সালের জার্মানির আদলে একটি নতুন রাষ্ট্রকাঠামো গড়ে তুলতে চায়।

সর্বশেষ

পাঠকপ্রিয়