Cvoice24.com

যুক্তরাষ্ট্রের আকাশে ‘সন্দেহজনক’ বেলুনটি আবহাওয়া পর্যবেক্ষণ যন্ত্র: চীন

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৩:১৩, ৪ ফেব্রুয়ারি ২০২৩
যুক্তরাষ্ট্রের আকাশে ‘সন্দেহজনক’ বেলুনটি আবহাওয়া পর্যবেক্ষণ যন্ত্র: চীন

গত কয়েকদিন ধরে যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহজনক যে চীনা বেলুনটি শনাক্ত করার কথা জানিয়েছে পেন্টাগন, সেটি ‘বেসামরিক আকাশযান’ এবং মূলত এটি আবহাওয়া পর্যবেক্ষণের জন্য ব্যবহার করা হয় বলে এক বিবৃতিতে জানিয়েছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিবৃতিতে বলা হয়েছে, নিজের কক্ষপথ থেকে  বিচ্যুত হওয়ার কারণেই এটি মূলত যুক্তরাষ্ট্রের আকাশসীমায় ঢুকে পড়েছে। এ ‘অনাকাঙ্ক্ষিত’ ঘটনার জন্য দুঃখও প্রকাশ করছে মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্র ও কানাডার আকাশে গত কয়েকদিন ধরে সন্দেহজনক একটি বেলুনকে উড়তে দেখা যাচ্ছে। প্রথমে এটি যুক্তরাষ্ট্রের আলাস্কার আকাশে দেখা যায়, পরে কানাডা এবং সর্বশেষ যুক্তরাষ্ট্রের মন্টানা অঙ্গরাজ্যের আকাশে উড়তে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তারা মনে করেন এই বেলুন আসলে অনেক উপর দিয়ে উড়ে যাওয়া নজরদারি যন্ত্র।

যুক্তরাষ্ট্রের মন্টানায় দেশটির প্রতিরক্ষা বাহিনীর গোলাবারুদ ও পারমাণবিক ক্ষেপণাস্ত্রের সংরক্ষণাগার রয়েছে। এ কারণে এই অঙ্গরাজ্যটি যুক্তরাষ্ট্রের ‘ক্ষেপণাস্ত্রের গুদাম’ নামেও পরিচিত।

বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের প্রতিবেদনে অনুসারে, বেলুনটির সম্ভাব্য আকার তিনটি বাসের সমান। পেন্টাগন কর্মকর্তারা প্রথমে বেলুনটি গুলি করে ভূপাতিত করার পরিকল্পনা করেছিলেন, কিন্তু বেলুনটির ধ্বংসাবশেষ মাটিতে আছড়ে পড়লে নিরাপত্তা ঝুঁকি দেখা দিতে পারে— আশঙ্কায় তা বাতিল করা হয়।

তবে বুধবার মন্টানার আকাশে বেলুনটি দেখা যাওয়ার পর জরুরি বৈঠকে বসেন পেন্টাগন কর্মকর্তারা। সেই বৈঠকে যুদ্ধ বিমান ব্যবহারের মাধ্যমে বেলুনটি ধ্বংসের সিদ্ধান্ত নেওয়া হয়।

এই বেলুন সংক্রান্ত জটিলতার জেরে ইতোমধ্যে বেইজিংয়ে নিজের নির্ধারিত সফর বাতিল করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

শুক্রবার চীনের পররাষ্ট্রমন্ত্রণালয় তাদের বিবৃতিতে বলেছে, বেলুনটি দমকা বাতাসের কারণেই উড়ে চলে গেছে। পশ্চিমের দিকে থেকে বাতাস আর নিজস্ব চালিকা শক্তি কম থাকার কারণে আকাশযানটি যে রুটে যাওয়ার কথা ছিল তা থেকে সরে গেছে। দুর্ঘটনাবশত যুক্তরাষ্ট্রের আকাশসীমায় এটি ঢুকে পড়ার জন্য চীনা পক্ষ দুঃখিত।

সর্বশেষ

পাঠকপ্রিয়