Cvoice24.com

ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস মার্কিন প্যাট্রিয়ট সিস্টেম

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১০:৩৭, ১৭ মে ২০২৩
ইউক্রেনে রাশিয়ার হামলায় ধ্বংস মার্কিন প্যাট্রিয়ট সিস্টেম

রাশিয়ার হামলায় ইউক্রেনে মার্কিন অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা প্যাট্রিয়ট সিস্টেম ধ্বংস হয়ে গেছে । বুধবার (১৭ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের ব্যবহৃত মার্কিন-নির্মিত একটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সম্ভবত রাশিয়ার হামলায় ক্ষতির সম্মুখীন হয়েছে বলে মঙ্গলবার দুই মার্কিন কর্মকর্তা বলেছেন। অবশ্য রুশ হামলায় অত্যাধুনিক এই আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস হয়ে গেছে বলে মনে হচ্ছে না।

রয়টার্স বলছে, রাশিয়ার আগ্রাসন মোকাবিলায় ইউক্রেনকে পশ্চিমাদের সরবরাহ করা অত্যাধুনিক বিমান প্রতিরক্ষা ইউনিটগুলোর মধ্যে একটি হচ্ছে প্যাট্রিয়ট সিস্টেম। বিদ্যুৎ, জ্বালানি ও অন্যান্য গুরুত্বপূর্ণ অবকাঠামো লক্ষ্য করে রাশিয়ার বিমান হামলা প্রতিরোধে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইউক্রেনকে সহায়তা করে।

নাম প্রকাশ না করার শর্তে একজন মার্কিন কর্মকর্তা প্রাথমিক তথ্যের উদ্ধৃতি দিয়ে বলেছেন, ওয়াশিংটন এবং কিয়েভ ইতোমধ্যেই অত্যাধুনিক এই আকাশ প্রতিরক্ষা সিস্টেমটি মেরামত করার সর্বোত্তম উপায় সম্পর্কে আলোচনা করেছে এবং এই মুহূর্তে প্রতিরক্ষা সিস্টেমটি ইউক্রেন থেকে সরানো হবে বলে মনে হচ্ছে না।

তিনি আরও বলেছেন, যুক্তরাষ্ট্র আগামী দিনগুলোতে এই বিষয়ে আরও ভালো বুঝতে পারবে এবং আর তাই সময়ের সাথে সাথে তথ্য পরিবর্তনও হতে পারে।

রয়টার্স বলছে, প্যাট্রিয়ট সিস্টেমকে বিমান, ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রসহ এই ধরনের অস্ত্রের বিরুদ্ধে সবচেয়ে উন্নত মার্কিন বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলোর মধ্যে একটি হিসাবে বিবেচনা করা হয়। এতে সাধারণত রাডার এবং অন্যান্য সহায়তা যানসহ লঞ্চার অন্তর্ভুক্ত থাকে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার বলেছে, তারা ইউক্রেনে চালানো হামলায় মার্কিন-নির্মিত প্যাট্রিয়ট সারফেস টু এয়ার ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করেছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়