Cvoice24.com

লণ্ডভণ্ড লিবিয়া

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৬:১৩, ১৩ সেপ্টেম্বর ২০২৩
লণ্ডভণ্ড লিবিয়া

ঘূর্ণিঝড় ড্যানিয়েল’র আঘাতে লণ্ডভণ্ড লিবিয়া। এর ফলে সৃষ্ট বন্যায় দেশটির পূর্বাঞ্চলের শহর ডেরনায় ১ হাজারের অধিক মরদেহ উদ্ধার করা হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ডেরনা বন্দর পরিদর্শনের পর দেশটির পূর্বাঞ্চলীয় সরকারের মন্ত্রী এসব তথ্য জানান। খবর বিবিসি।

বিমান পরিবহন মন্ত্রী হিচেম চকিউয়াত সংবাদ সংস্থা রয়টার্স’কে বলেছেন, ‘চারদিকে মরদেহ পড়ে আছে।’

গত রোববার (১০ সেপ্টেম্বর) ঘূর্ণিঝড় ড্যানিয়েল’র আঘাতে দেশটির উপকূলীয় অঞ্চলগুলো ধ্বংস্তুপে পরিণত হয়েছে। দুটি বাঁধ এবং চারটি সেতু ভেঙে যাওয়ায় ডেরনার বেশিরভাগ অংশ পানিতে ডুবে যায়। সেখানে প্রায় ১ লাখ মানুষ বসবাস করেন।

পূর্বাঞ্চলীয় সরকারের জরুরি পরিষেবা কমিটির সদস্য ও বিমান মন্ত্রী হিচেম চকিউয়াত ফোনে রয়টার্স’কে বলেন, ‘ডেরনা থেকে ১ হাজারের বেশি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। উদ্ধার অভিযান শেষ হলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।’

তিনি আরও বলেন, ‘আমি যদি বলি শহরের ২৪ শতাংশ বিলীন হয়ে গেছে তাহলে তা অত্যুক্তি হবে না। অনেক ভবন ধসে পড়েছে।’

এর আগে, পূর্বাঞ্চলীয় প্রধানমন্ত্রী ওসামা হামাদ লিবিয়ার একটি টিভি চ্যানেলকে বলেছিলেন, প্রায় ২ হাজার মানুষ মারা গেছেন এবং হাজার হাজার মানুষ নিখোঁজ। ডেরনার আশেপাশের এলাকাগুলোর বাসিন্দারাও নিখোঁজ রয়েছেন, তারা বন্যার পানিতে ভেসে গেছেন।’

ঘূর্ণিঝড়ের ড্যানিয়েল’র আঘাতে দেশটির পূর্বাঞ্চলীয় শহর বেনগাজি, সুসে এবং আল-মারজও ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া পশ্চিমাঞ্চলীয় শহর মিসরাতা বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়