Cvoice24.com

শিশুদের কব্জিতে থাকবে পরিচিতি ব্রেসলেট

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১০:৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৩
শিশুদের কব্জিতে থাকবে পরিচিতি ব্রেসলেট

বাবা মায়ের সাথে ওমরাহ পালন করতে আসা শিশুদের নিরাপত্তার স্বার্থে নতুন নিয়ম করেছে সৌদি সরকার। এ ব্যাপারে সৌদি আরবের হজ্ব এবং ওমরাহ মন্ত্রণালয়  তাদের মাইক্রোব্লগিং সাইট এক্স (সাবেক টুইটার)-এ শিশুদের নিরাপত্তা ও আরামের দিকে খেয়াল রেখে বেশ কিছু নির্দেশনা শেয়ার করেছে। নির্দেশনাগুলো হলো

পরিচিতিমূলক ব্রেসলেট

 ওমরাহ পালনের সময় বাবা-মায়ের সঙ্গে আসা সব শিশুদের হাতের কব্জিতে পরিচিতিমূলক ব্রেসলেট থাকতে হবে। যদি কোনো শিশু হারিয়ে যায় তাহলে এই ব্রেসলেট দেখে শিশুকে খুঁজে পাওয়া যাবে। পরিচিতিমূলক প্রাথমিক কিছু তথ্য পাওয়া যাবে ওই ব্রেসলেটে।

ভিড় এড়িয়ে চলা

 যেসব ওমরাহযাত্রী তাদের শিশুদের নিয়ে ওমরাহ পালনে যাবেন, তাদের যেসব স্থানে ভিড় কম হয় সেসব স্থানে ওমরাহ’র আনুষ্ঠানিকতা পালন করার জন্য বলা হয়েছে।

শিশুদের পরিস্কার-পরিচ্ছন্ন রাখা

 শিশুদের স্বাস্থ্যগত নিরাপত্তা নিশ্চিতের জন্য তাদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ব্যাপারে অভিভাবকদের যত্নশীল হওয়ার আহ্বান জানিয়েছে সৌদির হজ ও ওমরাহ মন্ত্রণালয়।

শিশুদের খাদ্যের প্রতি নজর রাখা

ওমরাহ’র সময় শিশুরা যেন স্বাস্থ্যকর ও তাদের শরীরের জন্য উপযোগী খাদ্য গ্রহণ করতে পারে, সেজন্য অভিভাবকদের সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে। হজের মাস ছাড়া প্রায় সারা বছরই মুসলিম উম্মাহ ওমরা পালন করে। সেপ্টেম্বর থেকে ফেব্রুয়ারি বা মার্চ পর্যন্ত পবিত্র মক্কায় ওমরা পালনকারীরা বেশি ভিড় করেন। তাদের সুবিধার জন্য চলতি বছর ৩০ দিন থেকে ৯০ দিন ওমরাহ ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি সরকার।

সর্বশেষ

পাঠকপ্রিয়