Cvoice24.com

‘বাক স্বাধীনতার নামে মুসলিম মূল্যবোধে আঘাত মানা হবে না’

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১১:৫৪, ১৮ সেপ্টেম্বর ২০২৩
‘বাক স্বাধীনতার নামে মুসলিম মূল্যবোধে আঘাত মানা হবে না’

চিন্তার স্বাধীনতার (বাক স্বাধীনতা) আড়ালে বিশ্বব্যাপী ২০০ কোটি মুসলমানের মূল্যবোধের ওপর আঘাত মেনে নেয়া হবে না বলে সাফ জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। নিউ ইয়র্কে তুর্কি-আমেরিকান ন্যাশনাল স্টিয়ারিং কমিটি আয়োজিত একটি নৈশভোজে প্রেসিডেন্ট এরদোগান বলেন, আমাদের কাছে এসব ঘটনা উসকানি। মানুষের মধ্যে তা উত্তেজনা বাড়ায়।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল এবং জাতিসংঘের সাধারণ পরিষদের প্রস্তাবগুলোকে তুরস্ক সম্মান করে জানিয়ে এরদোগান আরও বলেন, পবিত্র গ্রন্থকে লক্ষ্য করে হিংসাত্মক কর্মকাণ্ডকে আন্তর্জাতিক আইনের লঙ্ঘন হিসেবে দেখি আমরা। আগামীতেও আমরা বিষয়টাকে এভাবেই দেখবো।

সম্প্রতিক মাসগুলোয় সুইডেন ও ডেনমার্কে পবিত্র কোরআন পোড়ানোর ঘটনা ঘটে। দেশ দুটির প্রশাসনের অনুমতি নিয়েই পবিত্র কোরআনের অনুলিপি পোড়ানো হয়।


নর্ডিক দেশ দুটির সরকার জানায়, বাক স্বাধীনতার অংশ হিসেবে কোরআন পোড়ানোর অনুমতি দেওয়া হয়েছিল। তবে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাওয়ায় বিষয়টিকে গুরুত্বসহকারে তদন্ত করা হচ্ছে।  


তুর্কি প্রেসিডেন্ট এরদোগান কোরআনের ওপর সেই নৃশংস হামলার কথা উল্লেখ করে বলেন, ‘ইসলামের প্রতি বিদ্বেষ না আটকানো গেলে অপরাধীরা আরও বেপরোয়া হয়ে উঠবে।

সর্বশেষ