Cvoice24.com

পাকিস্তানের পর তিব্বতও কাঁপল ভূমিকম্পে

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৪:২৮, ২৮ নভেম্বর ২০২৩
পাকিস্তানের পর তিব্বতও কাঁপল ভূমিকম্পে

ফাইল ছবি

আধ ঘণ্টার ব্যবধানে ভূমিকম্প আঘাত হেনেছে পাকিস্তান ও তিব্বতে। সোমবার (২৮ নভেম্বর) দিবাগত রাতে এ দুটি অঞ্চলে ভূমিকম্প হয়। একই সময়ের ব্যবধানে অস্ট্রেলিয়া মহাদেশের প্রশান্ত মহাসাগরের দ্বীপরাষ্ট্র পাপুয়া নিউগিনিতেও ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

হিন্দুস্তান টাইমসের খবর অনুসারে, পাপুয়া নিউগিনির ভূমিকম্পের ২২ মিনিট পর পাকিস্তানে ভূমিকম্প হয়। রাত ৩টা ৩৮ মিনিটে হওয়া এ ভূকম্পনের মাত্র ছিল ৪ দশমিক ২। ভারতের ভূমিকম্প গবেষণা সংস্থা ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি (এনসিএস) জানিয়েছে, এ ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে।

পাকিস্তানে ভূমিকম্পের ৮ মিনিট পর ৫ মাত্রার ভূমিকম্প হয় চীনের হিমালয় পার্বত্য অঞ্চলের প্রদেশ তিব্বত বা জেজিয়াংয়ে। এনসিএস জানিয়েছে ভূপৃষ্ঠের ১৪০ কিলোমিটার গভীরে সৃষ্ট এই ভূমিকম্পটির মাত্রা ছিল ৫।

পাকিস্তান ও তিব্বতের ভূমিকম্পের ঘটনায় কোনো ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি। ভূমিকম্পের পর কোথাও সুনামি সতর্কতাও জারি করা হয়নি।

হিন্দুস্তান টাইমস আরও জানিয়েছে, প্রথমে পাপুয়া নিউগিনিতে হওয়া ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। ভৌগলিকভাবে বিচ্ছিন্ন পাপুয়া নিউগিনি, পাকিস্তান ও তিব্বতে প্রায় একই সময় ভূমিকম্পের ঘটনা বিরল।

সর্বশেষ

পাঠকপ্রিয়