Cvoice24.com

বাংলা একাডেমি পুরস্কার পেলেন চট্টগ্রামের মুহাম্মদ শামসুল হক

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ১৮:২১, ২৫ জানুয়ারি ২০২৩
বাংলা একাডেমি পুরস্কার পেলেন চট্টগ্রামের মুহাম্মদ শামসুল হক

মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার পেয়েছেন ইতিহাসের খসড়া সম্পাদক গবেষক মুহাম্মদ শামসুল হক। 

তাঁর বাড়ি চট্টগ্রামের পটিয়া আল্লাই কাগজি পাড়া গ্রামে। বাবা মৌলভি নুরুল হক ও মা নূর খাতুন। ৭৭ সালে অধুনালুপ্ত দৈনিক জমানার হাত ধরে সাংবাদিকতার শুরু। জাতীয় দৈনিক প্রথম আলোর জন্মলগ্নে যুক্ত হয়ে প্রায় সাড়ে ১৫ বছর পর পদত্যাগ। তিনি চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন ও চট্টগ্রাম প্রেস ক্লাবের সিনিয়র সদস্য। কাজ করেছেন জাতীয় দৈনিক প্রথম আলোতে। 

সাংবাদিকতার পাশাপাশি তিনি ইতিহাস-ঐতিহ্য, সংস্কৃতি ও মুক্তিযুদ্ধবিষয়ক গবেষণা এবং লেখালেখিতে নিয়োজিত। গত সাড়ে ৫ বছর ধরে প্রকাশ করছেন গবেষণামূলক সাময়িকী ইতিহাসের খসড়া। 

তিনি একজন প্রাবন্ধিকও। বিভিন্ন পত্রিকায় প্রকাশিত প্রবন্ধনিবন্ধ প্রায় চারশ। প্রকাশিত গ্রন্থ ৮টি। মুহাম্মদ শামসুল হক মুক্তিযুদ্ধবিষয়ক লেখালেখি ও সাংবাদিকতায় অবদানের জন্য একাধিক সম্মাননা পেয়েছেন। ২০১৮ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন তাকে ‘একুশে স্মারক’ সম্মাননা পদক প্রদান করে।

এদিকে তার পুরস্কারপ্রাপ্তিতে অভিনন্দন জানিয়েছে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন। তাৎক্ষণিক এক বিবৃতিতে সিইউজে সভাপতি তপন চক্রবর্তী ও সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম বলেন, সংগঠনের একজন সদস্যের এই কৃতিত্বে আমরা গর্বিত ও আনন্দিত। এর মাধ্যমে দীর্ঘ দিন পরে হলেও মুহাম্মদ শামসুল হকের যথাযথ মূল্যায়ন হয়েছে। তাঁর এই অর্জন চট্টগ্রামের সাংবাদিক সমাজের মর্যাদাকে আরো উচ্চমাত্রায় নিয়ে যাবে।’

সর্বশেষ

পাঠকপ্রিয়