Cvoice24.com

সাহিত্যে নোবেল পেলেন আব্দুল রাজ্জাক গুরনাহ

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ১৭:২০, ৭ অক্টোবর ২০২১
সাহিত্যে নোবেল পেলেন আব্দুল রাজ্জাক গুরনাহ

এবারে সাহিত্যে নোবল পেয়েছেন আবদুল রাজাক গুরনাগ। সুইডেনের রাজধানী স্টকহোমে বাংলাদেশ সময় বৃহস্পতিবার (৭ অক্টোবর) বিকেলে এক অনুষ্ঠানে নোবেল কমিটি নাম ঘোষণা করে। তানজানিয়ায় জন্ম নেওয়া আবদুল রাজাক গুরনাহ ইংল্যান্ডে সাহিত্য চর্চা করছেন।

১৯৯৪ সালে প্রকাশিত চতুর্থ উপন্যাস প্যারাডাইসের জন্য তাকে এ বছর নোবেল পুরস্কারে ভূষিত করা হয়েছে। প্যারাডাইসে পূর্ব আফ্রিকান সমাজে ভালোবাসা এবং দুঃখের চিত্র তুলে ধরা হয়েছে।

১৯৪৮ সালে আফ্রিকার দেশ তানজানিয়ার জানজিবর দ্বীপে জন্ম নেওয়া আবদুল রাজ্জাক গুরনাহ ১৯৬০ সালে শরণার্থী হিসেবে ব্রিটেনে চলে আসেন। বর্তমানে তিনি কেন্ট ইউনিভার্সিটির ইংরেজী সাহিত্য এবং পোস্ট কলোনিয়াল স্টাডিজের অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। তার সাহিত্যে শরণার্থীদের দুর্দশা এবং আফ্রিকান অঞ্চলের রাজনীতি স্থান পেয়েছে।

এর আগে ২০২০ সালে সাহিত্যে নোবেল পেয়েছেন কবি অধ্যাপক লুইস গ্ল্যুক। নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়, লুইস হলেন অ্যামেরিকার বর্তমান সাহিত্যজগতের সেরাদের অন্যতম।

এ বছর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন জার্মান বিজ্ঞানী বেঞ্জামিন লিস্ট ও মার্কিন বিজ্ঞানী ডেভিড ডব্লিউ সি ম্যাকমিলান।

অপ্রতিসম অর্গানোক্যাটালাইসি উদ্ভাবনে সফলতার জন্য তাদের এবার পুরস্কার দেওয়া হয়েছে। ক্যামিস্ট্রিওয়ার্ল্ডের খবরে বলা হয়েছে, তাদের নোবেল পাওয়ায় অবাক হওয়ার কিছু নেই। কারণ তালিকায় তাদের নাম শীর্ষেই ছিল। ম্যাকমিলান ও লিস্টের কাজ অর্গানোক্যাটালাইসিসের ক্ষেত্রে নতুন দৃশ্যপথ তৈরি করে দিয়েছে।

ম্যাকমিলান ও লিস্টের কাজ অর্গানোক্যাটালাইসিসের ক্ষেত্রে নতুন দৃশ্যপথ তৈরি করে দিয়েছে। দ্য হিন্দুর খবরে বলা হয়েছে, অণুর গঠনে নতুন হাতিয়ার অর্গানোক্যাটালাইসিস উদ্ভাবন করেন এই দুই বিজ্ঞানী। নতুন ওষুধপ্রস্তুতকরণে গবেষণাও যুক্ত করা হয়েছে এর ব্যবহারে। রসায়নকে আরও সবুজায়ন করতে সহায়তা করবে এই উদ্ভাবন।

এর আগে গেল বছর ডিএনএ সম্পাদনায় নতুন একটি প্রযুক্তি উদ্ভাবনের জন্য রসায়নে নোবেল পুরস্কার পান ফ্রান্স ও যুক্তরাষ্ট্রের দুজন বিজ্ঞানী। তারা হলেন- ফ্রান্সের ইমানুয়েল শরপেনটির ও যুক্তরাষ্ট্রের জেনিফার এ দোনা।

গেল ৪ অক্টোবর চিকিৎসা বিজ্ঞানে বিজয়ীদের নাম ঘোষণার মাধ্যমে ২০২১ সালের নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। তাপমাত্রা ও স্পর্শের রিসেপ্টর আবিষ্কারে এবার চিকিৎসা বিজ্ঞানে যৌথভাবে নোবেল পেয়েছেন যুক্তরাষ্ট্রের ডেভিড জুলিয়াস এবং লেবাননের আর্ডেম প্যাটাপৌসিয়ান।

আর পদার্থ বিজ্ঞানে নোবেল পান যুক্তরাষ্ট্র, জার্মানি ও ইতালির তিন বিজ্ঞানী। তারা হলেন- আবহাওয়াবিদ সিউকুরো মানাবে, পদার্থবিদ ক্লাউস হ্যাসেলমেন এবং সমুদ্রবিজ্ঞানী জর্জিও প্যারিসি। বৈশ্বিক উষ্ণতার পূর্বাভাস দেওয়া এবং কমপ্লেক্স ফিজিক্যাল সিস্টেম সম্পর্কে বোঝাপড়ার বিষয়ে যুগান্তকারী অবদানের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।  

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়