Cvoice24.com

বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক পেলেন চট্টগ্রামের ৪ বরেণ্য আবৃত্তিশিল্পী

সিভয়েস ডেস্ক

প্রকাশিত: ২২:৪৮, ২৭ জানুয়ারি ২০২২
বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক পেলেন চট্টগ্রামের ৪ বরেণ্য আবৃত্তিশিল্পী

বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক পেলেন চট্টগ্রামের ৪ বরেণ্য আবৃত্তিশিল্পী।

প্রথমবারের মতো বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক পেলেন চট্টগ্রামের চারজন বরেণ্য আবৃত্তিশিল্পী। বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা  গণভবন থেকে অনলাইনে যুক্ত হয়ে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে ‘বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব’ ও ‘বঙ্গবন্ধু শেখ মুজিব আবৃত্তি পদক’ প্রদান অনুষ্ঠান উদ্বোধন করেন। মুজিববর্ষ থেকে প্রতি বছর এই পদক প্রদান করা হবে। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে ঘিরে সারা দেশের আবৃত্তি সংগঠনগুলোর ফেডারেশন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এ আয়োজন করেছে।

এদিকে, চট্টগ্রাম থেকে ‘বঙ্গবন্ধু আবৃত্তি স্মারকে’ ভূষিত হয়েছেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সম্পাদক, প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি এবং সম্মিলিত আবৃত্তি পরিষদের সভাপতি বরেণ্য আবৃত্তিশিল্পী রাশেদ হাসান। চট্টগ্রাম থেকে বঙ্গবন্ধু আবৃত্তি মরণোত্তর স্মারকে ভূষিত হয়েছেন সকলের শ্রদ্ধার মানুষ বোধন আবৃত্তি স্কুলের সাবেক অধ্যক্ষ বরেণ্য আবৃত্তিশিল্পী মৃণাল সরকার এবং বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমণ্ডলির সাবেক  সদস্য, বোধন আবৃত্তি পরিষদের সাবেক সভাপতি  এবং বোধন আবৃত্তি স্কুলের সাবেক অধ্যক্ষ আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিত। ফেনী থেকে বঙ্গবন্ধু আবৃত্তি স্মারকে ভূষিত হয়েছেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতিমন্ডলির সদস্য বরেণ্য আবৃত্তিশিল্পী সমরজিৎ দাশ টুটুল।

বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সভাপতি সাংসদ আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে যোগ দেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের মন্ত্রী ড. হাছান মাহমুদ, শিক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী ডা. দীপু মনি, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি সংস্কৃতিজন গোলাম কুদ্দুস। 

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা দেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মো. আহকাম উল্লাহ। অনুষ্ঠানে ২০২০ থেকে ২০২২ সাল পর্যন্ত ৬ জন বরেণ্য আবৃত্তিশিল্পীকে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব জাতীয় আবৃত্তি পদক’ প্রদান করা হয়েছে। একই দিন সংস্কৃতিবান্ধব কয়েকটি প্রতিষ্ঠান এবং গুণী আবৃত্তিশিল্পীসহ ৫০ জনকে ‘বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক’ প্রদান করা হয়েছে।

এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মু. মাহমুদ উল্লাহ্ মারুফ স্মারক প্রাপ্তদের হাতে তুলে দেন 'বঙ্গবন্ধু আবৃত্তি স্মারক'। মরণোত্তর স্মারকপ্রাপ্ত আবৃত্তিশিল্পী মৃণাল সরকারের পক্ষে স্মারক গ্রহণ করেন তাঁর সহধর্মিণী এবং আবৃত্তিশিল্পী রণজিৎ রক্ষিতের পক্ষে স্মারক গ্রহণ করেন বোধন আবৃত্তি পরিষদের সাধারণ সম্পাদক এস এম আজিজুর রহমান। 

এ স্মারক প্রদান অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রামের  কালচারাল অফিসার মোসলেম উদ্দিন সিকদার, বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাংগঠনিক সম্পাদক দেবাশীষ রুদ্র, চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত নির্বাহী সদস্য হাসান জাহাঙ্গীর , মাহাবুবুর রহমান মাহফুজ, মশরুর হোসেন , তাসকিয়াতুন নূর তানিয়া ও সেলিম রেজা সাগর। 

এছাড়াও চট্টগ্রামের প্রতিনিধিত্বশীল আবৃত্তি সংগঠনের আবৃত্তিশিল্পী ও সংগঠকরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসককে স্মারক তুলে দেন চারজন নারী আবৃত্তিশিল্পী। শিল্পীরা হলেন- নিশাত হাসিনা শিরিন, কংকন দাশ, তাসকিয়াতুন নূর তানিয়া এবং শামীমা শিলা।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়