Cvoice24.com

চিকিৎসক সাজিয়ার বই/
জীবনের অনুভূতিরা যেন প্রাণ পেয়েছে ‘কালো রক্তজবা’র মলাটে 

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২৩, ১৫ ফেব্রুয়ারি ২০২৩
জীবনের অনুভূতিরা যেন প্রাণ পেয়েছে ‘কালো রক্তজবা’র মলাটে 

সাজিয়া আফরিন চিকিৎসকের পরিচয়কে ছাপিয়ে পরিচিত হয়েছেন লেখিকা হিসেবে। চট্টগ্রাম বই মেলার ‘খড়িমাটির’ প্রকাশনা স্টলের সামনে লেখিকা।

এক ছটাক জীবন! কতশত সহস্র রকমের অনুভূতি। কোথাও এক চিমটি সুখ আবার কোথাও-বা এক ছটাকই দুঃখ। অনুভূতির হরেক রঙেই ভিন্ন ভিন্ন নামে কেটে যায় যাপিত জীবন। তবুও যাপিত জীবনের অনুভূতিরা ভর করে চলে পাশাপাশি। এক ছটাক এই জীবনের অনুভূতিরা যেন প্রাণ পেয়েছে ‘কালো রক্তজবা’র মলাটে মলাটে। 

তেমনই সাতরঙা গল্পের মধ্যে জীবন ও বাস্তব মুহূর্তকে একত্রিত করেছেন সাজিয়া আফরিন। পেশায় চিকিৎসক। অথচ সেই পরিচয়কে ছাপিয়ে পরিচিত হয়েছেন লেখিকা হিসেবে। সারাক্ষণই যিনি ডুবে থাকেন বইয়ের দুনিয়ায়। বাস্তব জীবনে ঘটে যাওয়া, পাওয়া না পাওয়ার গল্প আর কবিতা নিয়ে এবারের বইমেলায় এসেছে সাজিয়া আফরিনের ‘কালো রক্তজবা’ আর ‘অতোটা ফুলের প্রয়োজন নেই’ নামের দুটো বই। 

‘খড়িমাটির’ প্রকাশনায় ও মনিরুল মনিরের প্রচ্ছদে এবারের অমর একুশে বইমেলায় বই দুটো প্রকাশিত হয়েছে। সাতটি মৌলিক গল্প নিয়ে সাজানো হয়েছে ‘কালো রক্তজবা’ বইটি। নীরিক্ষা ও মনস্তস্বের দিকে গল্পে বাস্তব জীবনের বিস্তর ভাবনার অবকাশ রাখে। 

১৯৮৫ সালের ৭ জুন ঢাকার শান্তিনগরে সাজিয়া আফরিনের জন্ম। তবে বেড়ে উঠা পাহাড় সাগর ও সমতলের এই চট্টগ্রামে। ডা. খাস্তগীর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজ থেকে এইচএসসি এবং ইউএসটিসি থেকে চিকিৎসাশাস্ত্রে স্নাতক ডিগ্রি অর্জন করেন এই লেখিকা। বর্তমানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সিনিয়র মেডিকেল অফিসার হিসেবে কর্মরত আছেন। চিকিৎসক এই লেখক শত ব্যস্ততার মাঝেও ডুব দেন পাঠকের মনের রসদ যোগাতে। হাসপাতাল, চেম্বার, মিটিং রুম, আল্ট্রা রুমে সেই দৌড় দৌড়, ছুট ছুট শেষেও বইয়ের পাতায় খুঁজেছেন নিজেকে। 

পেশা ভিন্ন হলেও নেশায় তিনি পুরোদস্তুর লেখক। এ নিয়ে পাঁচটি বই বেরিয়েছে সাজিয়া আফরিনের। এর আগে তার আরও তিনটি বই প্রকাশিত হয়। এরমধ্যে ‘অনিকেত তোমাকে’ নামের বইটি ২০২১ সালে, ‘দ্বিতীয় প্রহর’ ও ‘অসূর্যম্পশ্যা’ ২০২০ সালের বইমেলায় প্রকাশিত হয়। পড়তে পড়তে পাঠকের মনে হতে পারে এই বুঝি নিজের সঙ্গে ঘটে যাওয়া ঘটনার লিখিত রুপই বুঝি কালো রক্তজবা। এটি লেখকের চতুর্থ বই। 

যেখানে প্রকাশ পেয়েছে দ্বিধা-সংশয় ও টানাপোড়েনে মনের অসম গতি নিয়ন্ত্রিত হয়। মানুষ প্রাণ বৈচিত্র্যে মনের সমাক্রান্ত চরিত্র ধারণ করে। মানুষই চিরকালীন এক সম্পর্কের রেখাচিত্রে এমন এক সংস্কৃতির স্বগত ভার নিয়ে নেয়; তাতে জীবন সম্পৃক্ত রূপকত্ব লক্ষণীয়। অনুভূতির ছায়া, সংগ্রামের দিকটি নানা সূত্রে প্রদর্শিত হয়। যেখানে লড়াই, প্রেম, মায়া পাশাপাশি অন্বিষ্ট সম্বন্ধ নিয়ে থাকে। 

‘অতোটা ফুলের প্রয়োজন নেই’ লেখকের পঞ্চম বই। প্রতিটি কবিতার পাতায় পাতায় যিনি ফুটিয়ে তুলেছেন ঠিক গল্পের মতো একটা জীবন। কবিতার ঘরে কথা বলছেন শব্দ ধরে ধরে। মায়াময় পৃথিবীর কাছে এই কথা কবিতা রূপেই সব সময় বেজে চলে। মানুষের মধ্যে তাত্বিক যে স্বভাব প্রতিদিনকার জগতে ভেসে চলে, তাই কবি লিখেছেন কবিতার খাতায়।

বই দুটো ২০১৭ থেকে শুরু করে অত:পর ২৩’র বই মেলায় প্রকাশ করেন তিনি। হাজার রকমের ব্যস্ততাকে ছুটি দিয়ে রাত জেগে গল্পগুলোকে মলাটবন্দী করেছেন বলে জানান সাজিয়া আফরিন।

সর্বশেষ

পাঠকপ্রিয়