Cvoice24.com

বৃষ্টি ছাড়াই দুই ফুট পানির নিচে চট্টগ্রামের নিম্নাঞ্চল

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৭:১১, ১১ আগস্ট ২০২২
বৃষ্টি ছাড়াই দুই ফুট পানির নিচে চট্টগ্রামের নিম্নাঞ্চল

সকাল থেকে রৌদ্রজ্জল আবহাওয়া। ভরা বর্ষা হলেও বৃষ্টির দেখা নেই চট্টগ্রামে। কিন্তু তাতেও জলাবদ্ধতার দুর্ভোগ যেন পিছুই ছাড়ছে না নগরবাসীর জীবনে। আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার বাসিন্দা ও চাক্তাই খাতুনগঞ্জের ব্যবসায়ীদের শুধু যে বর্ষা মৌসুমে চোখের জল ফেলতে হয় তা কিন্তু না। প্রায় সারা বছরই অমাবস্যা -পূর্ণিমায় বৃষ্টি ছাড়াই জোয়ারের পানিতে ভাসতে হয় তাদের। এ যেন জলে কুমির ডাঙায় বাঘ! সাগরে সুস্পষ্ট লঘুচাপ ও বায়ুচাপ পার্থ্যেকের আধিক্যের প্রভাবে জোয়ারের পানির উচ্চতা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অফিস।

বৃহস্পতিবার (১১ আগস্ট) ভরদুপুরে ভারি বৃষ্টিপাত ছাড়াই জোয়ারের পানিতে দুই ফুট নিচে তলিয়ে গেছে চাক্তাই-খাতুনগঞ্জ, আগ্রাবাদ সিডিএ এলাকাসহ নগরের নিম্নাঞ্চলগুলো। স্বাভাবিকের চেয়ে জোয়ারের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় নগরের এসকল নিচু এলাকার বাসা-বাড়িসহ বেশ কিছু দোকান, গুদামেও পানি প্রবেশ করেছে। আর এতে আবহাওয়া স্বাভাবিক থাকার পরেও জোয়ারের পানির ধাক্কায় দিশেহারা হয়ে পড়েন নগরবাসী। কিছুইতে যেন দুর্ভোগ কমছে না।

এদিকে, চাক্তাই খাতুনগঞ্জে জোয়ার এলেই ধ্বস নামে ব্যবসায়িক কাজে। এ নিয়েও অনেক ব্যবসায়ী আবার ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। কয়েকজন ব্যবসায়ী জানান, শুধুমাত্র জোয়ারের পানি এবং জলাবদ্ধতার কারণে অনেক ব্যবসায়ী ব্যবসা প্রতিষ্ঠান স্থানান্তর করেছেন। জলাবদ্ধতা নিরসনে হাজার কোটি টাকার প্রকল্প নেওয়া হলেও প্রকল্প কাজ শেষ নেওয়া সুফল পাচ্ছে না নগরবাসী। চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) চাক্তাই খালের কর্ণফুলী মোহনায় জোয়ারের পানি প্রতিরোধক স্লুইচ গেট নির্মাণ করছে। এগুলো চালু হলে দুর্ভোগ কিছুটা কমবে বলে মন্তব্য বিশেষজ্ঞদের। 

পতেঙ্গা আবহাওয়া অফিসের আবহাওয়া পূর্বাভাস কর্মকর্তা বিশ্বজিত চৌধুরী বলেন, সাগরে সুস্পষ্ট লঘুচাপ ও বায়ুচাপ পার্থ্যেকের আধিক্যের প্রভাবে উপকূলীয় এলাকা ও নিম্নাঞ্চলে স্বাভাবিক জোয়ারের চেয়ে ২ থেকে ৪ ফুট উচ্চতার পানি উঠতে পারে। আর জোয়ারের পানির উচ্চতা বেড়ে যাওয়ায় জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে।’

এ বিষয়ে জানতে সিডিএ’র প্রধান প্রকৌশলী কাজী হাসান বিন শামসের সঙ্গে যোগাযোগ করে তাকে পাওয়া যায়নি।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়