Cvoice24.com

গৃহ্স্থলীর বর্জ্যে ফের ভরাট ফইল্যাতলীর মহেশখাল

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ২১:৫৯, ৭ মার্চ ২০২১
গৃহ্স্থলীর বর্জ্যে ফের ভরাট ফইল্যাতলীর মহেশখাল

আবর্জনায় ভরা মহেশখাল

ব্যবধান মাত্র ৩ মাসের। গেল বছর ১১ ডিসেম্বর ফইল্যাতলী বাজার সংলগ্ন মহেশখাল পরিস্কার করেছিল চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। ওই সময়ে চসিকের সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন বলেছিলেন, ‘এই খালটি বার বার পরিস্কার করার পরও এলাকাবাসীর হুঁশ হয়না। তারা প্রকাশ্যে খালে আবর্জনা ফেলে। যারা খাল-নালা নদর্মাকে ডাষ্টবিন বানিয়ে ময়লা আবর্জনার ভাগাড়ে পরিণত করছে তাদেরকেই নিজ দায়িত্বে এগুলো পরিস্কার করতে হবে।’

সাবেক প্রশাসকের এমন ঘোষণাতে সেখানে বিন্দুমাত্র পরিবর্তন আসেনি। ফলে পরিস্কারের ৩ মাস না যেতেই ফের ভরাট হয়ে গিয়েছে খালটি— স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে এমনটাই অভিমত সিটি করপোরেশনের দায়িত্বশীলদের।

অন্যদিকে চসিকের বর্তমান মেয়র  এম রেজাউল করিম চৌধুরী দায়িত্ব গ্রহণের পর পরিচ্ছন্নতার ও মশক নিধনে জোর দিয়ে ঘোষণা দিয়েছেন ১০০ দিনের বিশেষ পরিকল্পনার কথা। তারই ধারাবাহিকতায় ফইল্যাতলী সংলগ্ন মহেশখালে আবারও পরিস্কার অভিযান পরিচালনা করছে সিটি করপোরেশন।

মহেশখাল পরিস্কার অভিযানে চসিক পরিচ্ছন্নতাকর্মীরা

চসিক সূত্র জানায়, শুক্রবার (৭ মার্চ) থেকে ফইল্যাতলী সংলগ্ন মহেশখালে পরিস্কারের কাজে নেমেছে চসিক। এ দিনে সেখানে অপসারণ করা হয়েছে প্রায় ১০ ট্রাক আর্বজনা।

তবে বার বার পরিস্কারের পরেও এ খাল ভরাট হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন চসিক সংশ্লিষ্টরা। তারা বলছেন, ‘ওই এলাকায় স্থানীয়দের মধ্যে অনেকেই সরাসরি খালে আর্বজনা ফেলছেন গৃহস্থলীর ও প্লাস্টিক বর্জ্যে ভরাট হয়ে যাচ্ছে খালটি।

চসিকের দায়িত্বশীলরা সিভয়েসকে জানান, সরাসরি খালে ওষুধের প্যাকেটসহ প্লাস্টিক বর্জ্যে ফেলছে এমন কয়েকটি দোকানকে চিহিৃত করে তাদের সর্তকও করে দেওয়া হয়েছে। তাছাড়া যাদের আগেরবার সতর্ক করে দেওয়া হয়েছিল তাদের মধ্যে কেউ ফের বর্জ্যে খালে ফেললে জরিমানা করার কথা ভাবছে চসিক।

চসিকের উপ-প্রধান পরিচ্ছন্ন কর্তকর্তা মোর্শেদুল আলম চৌধুরী সিভয়েসকে বলেন, ‘দু’দিন ধরে সেখানে পরিস্কারে নেমেছে সিটি কর্পোরেশন। এর আগেও সেখানে একবার পরিস্কার করা হয়েছিল। পরিস্কার-পরিচ্ছন্নতার পাশাপাশি স্থানীয় বাসিন্দাদেরও সচেতন হতে হবে।’ যদিও স্থানীয় বাসিন্দাদের অনেকেই অভিযোগ করে বলেছেন ‘ভালো মত’ খাল পরিস্কার করছে না সিটি করপোরেশন।

সিভয়েস/এপি

সর্বশেষ

পাঠকপ্রিয়