Cvoice24.com

লকডাউন নিষেধাজ্ঞা কাটিয়ে নগরের রাস্তায় নামলো ‘স্বস্তির’ যানবাহন

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১০:৫০, ৭ এপ্রিল ২০২১
লকডাউন নিষেধাজ্ঞা কাটিয়ে নগরের রাস্তায় নামলো ‘স্বস্তির’ যানবাহন

নগরের বহদ্দারহাটে বাসে উঠছেন এক যাত্রী

লকডাউনে বন্ধ থাকার পর সিটি করপোরেশন এলাকায় আবারও শুরু হয়েছে গণপরিবহন চলাচল। এতে করে কষ্টের অবসান হয়েছে অফিসগামী যাত্রীদের। তবে বন্ধ রয়েছে দূরপাল্লার বাস চলাচল।

দুদিন পর নগরে বাস চলাচল শুরু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন চাকরিজীবীরা। তারা বলছেন, লকডাউনে সব বন্ধ থাকলেও খোলা ছিল অফিস। তাই কর্মস্থলের উদ্দেশে বের হয়ে অনেকটা যুদ্ধে নামতো হয়েছে নগরবাসীকে।

নগরের বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, গত কয়েকদিন অফিসগামী যাত্রীর তুলনায় পরিবহন সংকট থাকলেও আজকের চিত্র একেবারেই ভিন্ন। সড়কে গণপরিবহনের তুলনায় যাত্রী অনেক কম। ফলে দুর্ভোগ কমেছে অফিসগামী যাত্রীদের। তবে স্বাস্থ্যবিধির বালাই নেই বাসগুলোতে। 

এদিকে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী পরিবহন এবং ৬০ শতাংশ বেশি ভাড়া কার্যকর রয়েছে। নাছির হোসেন নামে এক যাত্রী বলেন, ‘ভাড়াটা বেশি এটা ঠিক। কিন্তু গত কয়েকদিনের কষ্টের অবসান হয়েছে। বাসা থেকে বের হলে অন্তত বাস পাওয়া যাচ্ছে এখন। গণপরিবহন খুলে দিয়ে সরকার সঠিক সিদ্ধান্ত নিয়েছে।’

যাত্রীদের অবশ্য অভিযোগ, বেশি ভাড়া নিলেও যাত্রীদের স্বাস্থ্যসুরক্ষায় বাসে নেই কোনো ব্যবস্থা। এমনকি হ্যান্ড স্যানিটাইজারও দেওয়া হচ্ছে না। অথচ একই হাতল ও আসন ধরে ওঠানামা করায় একজনের হাতের জীবাণু খুব সহজেই অন্যের হাতে চলে যাচ্ছে।

বাসচালক ও সহকারীরা জানান, গেলবার অনেক ব্যবস্থাই নেওয়া হয়েছিল যাত্রীদের সুরক্ষায়। করোনার ওই সময় হ্যান্ড স্যানিটাইজারও দিয়েছিল বাসের মালিকেরা। কিন্তু এবার আর দেয়নি।

লকডাউনের তৃতীয় দিন থেকে চট্টগ্রামসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় গণপরিবহন চালুর ক্ষেত্রে অবশ্য বেশকিছু শর্ত দিয়েছিল সরকার। ঢাকা, চট্টগ্রাম মহানগরসহ গাজীপুর, নারায়ণগঞ্জ, কুমিল্লা, রাজশাহী, খুলনা, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহ সিটি করপোরেশন এলাকাধীন সড়কে সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অর্ধেক আসন খালি রেখে গণপরিবহন চলাচলের অনুমতি দেওয়া হয়।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের শর্তের বিষয়ে জানান, প্রতি ট্রিপের শুরু এবং শেষে জীবাণুনাশক দিয়ে গাড়ি জীবাণুমুক্ত এবং পরিবহন সংশ্লিষ্ট ও যাত্রীদের বাধ্যতামূলক মাস্ক পরিধান, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার নিশ্চিত করতে হবে। কোনোভাবেই সমন্বয়কৃত ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায় করা যাবে না। 

এর আগে মহামারী সামাল দিতে ‘লকডাউনের’ মধ্যে সারা দেশে গণপরিবহন বন্ধ রাখার ঘোষণা দিয়েছিলেন মন্ত্রী ওবায়দুল কাদের।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়