Cvoice24.com

পাহাড়তলীর চালের গুদামে কেঁচো খুঁড়তে গিয়ে বেরিয়ে এলো সাপ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১১:৪৯, ২১ এপ্রিল ২০২১
পাহাড়তলীর চালের গুদামে কেঁচো খুঁড়তে গিয়ে বেরিয়ে এলো সাপ

সরকারি চাল আত্মাসাতে পুরো একটা সিন্ডিকেট জড়িত

গভীর রাতে তিনশ বস্তা সরকারি চাল নিয়ে একটি ট্রাক নগরের পাহাড়তলী এলাকার চাল বাজারে মেসার্স মাহী ট্রেডিংয়ের গোডাউনে প্রবেশ করছে, গোপন সূত্রে এমন খবর পায় নগর গোয়েন্দা পুলিশ (বন্দর বিভাগ)। এরপরই পুলিশ ওই গোডাউনে হানা দেয়। 

৩৬০ বস্তা চাল উদ্ধারে অভিযানে নেমে দেখা মিললো আরও ১ হাজার ৪০ বস্তা সরকারি চালের। মাহী ট্রেডিংয়ের গোডাউনেই মজুদ রাখা ছিল সেগুলো। এ যেন কেঁচো খুঁড়তে গিয়ে বেরিয়ে এলো সাপ। এঘটনায় বাহার মিয়া (৪৪) নামে এক চাল ব্যবসায়ীকে আটক করেছে ডিবি। 

বুধবার (২১ এপ্রিল) সকালে সিভয়েসকে এমনটাই জানালেন নগর গোয়েন্দা পুলিশের এসি (বন্দর) মোহাম্মদ আরাফাত।

তিনি বলেন, গতকাল রাত ১টায় অভিযান চালিয়ে আমরা সবমিলিয়ে ১৪ শ বস্তা সরকারি চাল উদ্ধার করেছি। প্রতিটি বস্তায় ৫০ কেজি চাল আছে। চালের বস্তায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এবং খাদ্য মন্ত্রণালয়ের সিল রয়েছে। 

সংবাদ সম্মেলনে ডিবির উপ কমিশনার ফারুল উল হক জানান, ভারত থেকে খাদ্য মন্ত্রণালয়ের আমদানিকৃত চালের ট্রাক বন্দর জেটি খাদ্য অফিস হতে নোয়াখালীর চরভাটা এলএসডি গোডাউনে যাওয়ার কথা। কিন্তু সেখানে না গিয়ে পাহাড়তলী চাল বাজারের আড়তদার মেসার্স মাহী ট্রেডার্স এর মালিক আব্দুল বাহারের গোডাউনে ঢুকে পড়ে। সেখানে অভিযান চালিয়ে প্রথমে ট্রাকটি জব্দ করা হয়। পরে গোডাউনে অভিযান চালিয়ে আরও চাল জব্দ করা হয়। এঘটনায় বাহার মিয়া (৪৪) নামে এক চাল ব্যবসায়ীকে আটক করা হয়। এখন তদন্তে যাদের নাম আসবে তাদের সকলকে আসামি করা হবে।

এদিকে পাহাড়তলী বাজারে ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেল ভিন্ন তথ্য। নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যবসায়ী সিভয়েসকে জানান, সরকারি চাল আত্মাসাতে পুরো একটা সিন্ডিকেট জড়িত। ওই সিন্ডিকেট পুরো জেলা থেকে উপজেলা পর্যন্ত সক্রিয়। 

উপজেলা পর্যায়ের সিন্ডিকেট সদস্যরা প্রকল্প সংশ্লিষ্টদের কাছ থেকে ডিও (ডিমান্ড অর্ডার) কম মূল্যে কিনে নেন। পরে এসব ডিও চলে আসে জেলা পর্যায়ের সিন্ডিকেটের হাতে। 

এরপর সুবিধামত চালগুলো নগরের পাহাড়তলী ও চাক্তাইয়ের আড়তে বিক্রি হয়। এভাবে ডিও (ডিমান্ড অর্ডার) ব্যবসার নামে কোটি কোটি টাকার সরকারি চাল খোলাবাজারে বিক্রি করে থাকে এ সিন্ডিকেট।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়