Cvoice24.com

ঈদের জামাতে করোনামুক্তির প্রার্থনা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১০:১২, ১৪ মে ২০২১
ঈদের জামাতে করোনামুক্তির প্রার্থনা

নভেল করোনাভাইরাসের কারণে বিশ্বব্যাপী মহামারি দেখা দেওয়ায় ঘরবন্দি মানুষের চিরায়ত উৎসবের আমেজ অনেকটাই বিবর্ণ। তারপরও আজ শুক্রবার  মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসবের দিন—পবিত্র ঈদুল ফিতর। ঈদ মোবারক। 

তবে, চিরায়ত যে ধারা প্রচলিত, গত বছরের মতো এ বছরও তা পুরোপুরি বিপরীত। বৈশ্বিক মহামারির কারণে এবার ঈদ উদযাপন হচ্ছে সীমিত পরিসরে। এ বছর ঈদের জামাতের ব্যবস্থা করা হয় মসজিদে। 

সরকারের পক্ষ থেকে জোর দিয়ে বলা হয়েছে, মহামারিকালের এ ঈদে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। বাইরে না গিয়ে ঘরে থেকে পরিবারের স্বজনদের সঙ্গে কাটাতে হবে পবিত্র ঈদুল ফিতর। যদিও সরকারি নির্দেশ পুরোপুরি মানা হয়নি সব মসজিদে। 

ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শুক্রবার প্রধান ও প্রথম জামাত সকাল ৮টায় জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে অনুষ্ঠিত হয়। একই স্থানে দ্বিতীয় জামাত সকাল ৯টায় অনুষ্ঠিত হয়। প্রথম ও প্রধান জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহ মসজিদের খতিব সৈয়দ আবু তালেব মোহাম্মদ আলাউদ্দীন আল কাদেরী এবং দ্বিতীয় জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহর পেশ ইমাম নূর মুহাম্মদ সিদ্দিকী।

ঈদ জামাত শেষে খুতবা পেশ করা হয়। এরপর দোয়া ও মোনাজাতে করোনা ভাইরাসের সংক্রমণ থেকে দেশ-জাতিকে রক্ষায় মহান আল্লাহর দরবারে প্রার্থনা করার পাশাপাশি করোনায় আক্রান্ত ও নিহতদের জন্য দোয়া করা হয়েছে। করোনাভাইরাসজনিত মহামারির কারণে এবারও জাতীয় ঈদগাহে হচ্ছে না ঈদের জামাত।

করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে ঈদের নামাজে অংশ নেন সর্বস্তরের মানুষ। এবার জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদে প্রবেশে ছিল পুলিশি কড়াকড়ি। মাস্ক পরা ও হ্যান্ডস্যানিটাইজার দিয়ে জীবাণুনাশক নিশ্চিত করে মুসল্লিদের প্রবেশ করানো হয় মসজিদে। 

সব ভেদাভেদ ভুলে বিভিন্ন শ্রেণি-পেশার মুসুল্লিরা ঈদের এই জামাতে নামাজ আদায় করেছেন। খুতবা শেষে মোনাজাতে দেশ ও বিশ্ব মুসলমানের শান্তি, সমৃদ্ধি, করোনা মহামারি থেকে পরিত্রাণের কামনা ও দোয়া করা হয়। 

এছাড়া লালদীঘি শাহী জামে মসজিদে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টা ১৫ মিনিটে এবং দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টা ১৫ মিনিটে। এ ছাড়া নগরীর ৪১ ওয়ার্ডে প্রতিটি পাড়া মহল্লার মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়।

সর্বশেষ

পাঠকপ্রিয়