Cvoice24.com

ঘন্টাখানেকের বৃষ্টিতে নগরে জলজট

প্রকাশিত: ১৬:০২, ১৪ মে ২০২১
ঘন্টাখানেকের বৃষ্টিতে নগরে জলজট

হঠাৎ ঘন্টাখানেকের বৃষ্টিতে নগরের বেশ কয়েকটি জায়গায় জলজটের সৃষ্টি হয়েছে। ঈদের নামাজ পড়তে যাওয়া অনেক মানুষই পড়েছেন দুর্ভোগে। এতে ঈদের আনন্দও কিছুটা ম্লান হয়েছে। জোয়ারের পানির চাপ ও নালাগুলোতে বৃষ্টির পানি একসাথে যোগ হয়ে এ জলজটের সৃষ্টি হয়েছে।   

শুক্রবার (১৪ মে) সকাল ১০টা থেকে শুরু হওয়া  ঘন্টাখানিকের বৃষ্টিতে নগরের ষোল শহর, প্রবর্তক মোড়, চকবাজার ফুলতলা এবং দেওয়ানবাজার এলাকায় জলজটের কারণে দুর্ভোগে পড়েন জনসাধারণ।  

আজকের বৃষ্টিতে প্রর্বতক মোড় এলাকায় প্রায় দেড় বছরের বেশি সময় নিয়ে কালভার্টটি বৃষ্টির পানিতে নিমজ্জিত হয়ে যায়। এসময় রাস্তায় চলাচলরত প্রাইভেট কার, সিএনজি অটোরিকশা ও রিকশা চালকদের দুর্ভোগ পোহাতে দেখাতে দেখা যায়। এসময় ঈদের পাঞ্জাবি পড়া অনেকে জমে থাকা পানির মধ্যে গাড়ি থেকে নেমে পড়েন। আটকে যাওয়া গাড়ি নিয়ে দুর্ভোগ পোহাতে হয় অনেক গাড়ি চালকদেরও।  

সিডিএ সংশ্লিষ্টরা বলছেন, আগে প্রবর্তক মোড়ে জলবদ্ধতা হতো, এখন হচ্ছে জলজট। এতে বৃষ্টি থামার কিছু সময় পরেই পানি নেমে যায়।  

প্রবর্তক মোড়ে দুর্ভোগের শিকার মো. কায়সার শাকিল সিভয়েসকে বলেন, দুই-তিন ঘন্টার বৃষ্টিতে প্রবর্তকের মোড়ে পানি উঠে গেছে। কিছুদিন আগে বানানো কালভার্ট জনবদ্ধতা নিরসনে তেমন ভূমিকা রাখতে পারেনি। ঈদের দিন এমন বিড়ম্বনা পোহাতে হতে হবে জানলে বের হতাম না।'

এদিকে দুই নম্বর গেট ষোলশহর এলাকাতেও বৃষ্টির  পানি জমে যায়। ফলে রাস্তায় বের হওয়া মানুষেরা সবচেয়ে বেশি ভুগেন।  

প্রাইভেট কার চালক হারুন বলেন, মুরাদপুরে নালার কাজ চলছে দীর্ঘ কয়েকমাস ধরে। বৃষ্টিতো কয়েক ঘন্টা পড়লো। এরই মধ্যে রাস্তায় পানি আটকে পড়ছে। সংশ্লিষ্টদের উচিত তাড়াতাড়ি নালাগুলো পরিষ্কার করে কাজ তাড়াতাড়ি শেষ করার। সামনে বর্ষাকালে আমরা জলজটমুক্ত রাস্তা চাই।'

সংশ্লিষ্টরা বলছেন, বর্ষায় প্রবর্তক মোড় মানেই 
জলমগ্ন এক দৃশ্য নগরবাসীর কাছে। অল্প বৃষ্টিতেই ওই মোড়ে সৃষ্টি হতো তীব্র জলাবদ্ধতা। এক কথায়
জলবদ্ধতার চিহৃিত স্পট ছিল প্রবর্তক মোড়। জলবদ্ধতা নিরসন প্রকল্পের আওতায় সেখানে নতুন একটি কালভার্ট তৈরি করা হয়েছে। এতে করে জলাবদ্ধতা সমস্যার সমাধান হয়েছে। তবে আশপাশের এলাকাগুলোতে এখনও জলাবদ্ধতা নিরসন প্রকল্পের কাজ চলমান থাকার কারণে বৃষ্টিপাতে ঈদের দিনে জলজট সৃষ্টি হয়েছে সেখানে। 

জলাবদ্ধতা নিরসন প্রকল্পের পরিচালক সেনাবাহিনীর লে. কর্নেল শাহ আলী সিভয়েসকে বলেন, 'পাঁচলাইশ জাতিসংঘ পার্কের ওই দিকে একটি কালভার্ট নির্মাণের কাজ চলছে। তাই প্রবর্তক মোড়ের পানি দ্রুত নামতে পারছে না। তাছাড়া গোলপাহাড়ের  রিটার্নিং ওয়ালের কাজ করছি। তাই বৃষ্টির পানি নামতে বাধা পাচ্ছে। যেহেতু কাজ চলছে তাই সাময়িক অসুবিধা হচ্ছে। 

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, 'অল্প বৃষ্টিতে নগরের যে সব স্পটে জলজট সৃষ্টি হয়েছে তা অপসারণে কাজ করছে আমাদের টিম। জুমার নামাজের পর থেকে নগরের বিভিন্ন এলাকায় আমাদের টিম কাজ করছে। এখন যে পানি জমছে তা আমাদের খালের কাজ চলমান থাকার কারণে হচ্ছে।' 

সিডিএ সূত্র জানায়, প্রবর্তক মোড়ে কালভার্টের চারকোণে চারটি ড্রেনও সংযুক্ত হয়েছে। একটি ড্রেন চট্টগ্রাম মেডিকেল কলেজের লুৎফুস সালাম ছাত্রবাসের সামনে থেকে এপিক হেলথ কেয়ার হয়ে ল্যানসেটের সামনে দিয়ে, অপরটি চমেকের প্রধান গেইট থেকে ক্যান্টিনের পাশ হয়ে লাশকাটা ঘরের সামনে দিয়ে এসে কালভার্টের সাথে যুক্ত হয়েছে। আরেকটি বদনা শাহ মাজারের সামনে থেকে শুরু হয়ে প্রিমিয়ারের প্রশাসনিক ভবনের সামনে দিয়ে এসে কালভার্টের সাথে যুক্ত হয়েছে। অপরটি পাঁচলাইশ থানার দিকে এসে কালভার্টের সাথে সংযুক্ত হয়েছে।

এছাড়া নগরের বহদ্দারহাট, খাতুনগঞ্জ, আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকাতেও বৃষ্টির পানি জমে সৃষ্টি এমন অবস্থা। ফলে বিভিন্ন বয়সের মানুষদের পোহাতে হয়েছে দুর্ভোগ।

-সিভয়েস/এইচবি

সর্বশেষ

পাঠকপ্রিয়