Cvoice24.com
corona-awareness

করোনার টিকা পেতে রাস্তায় প্রবাসীরা

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৩:৪৭, ২২ জুন ২০২১
করোনার টিকা পেতে রাস্তায় প্রবাসীরা

দেশের রেমিট্যান্স আয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন প্রবাসীরা। কিন্তু মহামারি করোনা তাদের ফেলে দিয়েছে কঠিন বিপদে। বিদেশ পাড়ি দিতে হলে তাদের বাধ্যতামূলক ভ্যাকসিন সনদ। আর ভ্যাকসিন সনদের জন্য টিকা। এই টিকা নিয়েই বেধেছে যত বিপত্তি। টিকার জন্য অপেক্ষা করতে করতে কারো পাসপোর্টের মেয়াদ ফুরোচ্ছে, আবার কারো ভিসার। আবার কেউ কেউ পাড়ি জমাতে পারছেন না বিদেশে। 

এমন পরিস্থিতিতে চট্টগ্রামে প্রবাসীদের টিকা দিতে হয়রানি বন্ধ করে সহজীকরণ করে যাবতীয় নির্দেশনা দেওয়ার দাবিতে মানববন্ধন করেছে প্রবাসীরা। মঙ্গলবার (২২ জুন) সকাল ১১টার দিকে আগ্রাবাদ প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সামনে এই মানববন্ধনে প্রায় দুই হাজার প্রবাসী অংশ নেয়।

মানববন্ধনে কমিটির আহবায়ক মোহাম্মদ ইয়াসিন সিভয়েসকে বলেন, অগ্রাধিকার ভিত্তিতে সরকার প্রবাসীদের টিকা দিচ্ছে। অথচ আমরা ঠিকমত টিকাগুলা পাচ্ছি না। প্রতিনিয়ত হয়রানির শিকার হচ্ছি। আমরা সিভিল সার্জন কার্যালয়ে গেলে তারা আমাদেরকে শ্রমশক্তি ও কর্মসংস্থান অফিসে যেতে বলে। সেখানে গেলে তারা বলছে টিকার জন্য চেষ্টা চলছে, বিভিন্ন মন্ত্রণালয়ে চিঠি দেয়া হয়েছে। তাদের এসব হয়রানিমূলক কর্মকান্ডের ফলে অনেক প্রবাসীর ভিসা ও পাসপোর্টের মেয়াদ শেষ হয়ে গেছে। অনেকের চাকরি চলে যাচ্ছে। 

তিনি বলেন, আইসিটি বিভাগ থেকে যদি এপসটা খুলে দেওয়া হয়, তাহলে আমরা টিকার নিবন্ধনটা করতে পারতাম। এখন এপসটাও বন্ধ রয়েছে। আমাদেরকে দুটা টিকা নিয়ে সার্টিফিকেটটা নিশ্চিত করতে হবে। তাই আমরা আজ প্রায় দুই হাজার প্রবাসী মানববন্ধন কর্মসূচি পালন করছি। তবে আমরা এখনও পর্যন্ত কারো কাছ থেকে কোন সমাধান বা সিদ্ধান্ত পাইনি।

পরবর্তীতে আর কোন কর্মসূচি আছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা আজকে বিকালে জেলা প্রশাসক ও সিভিল সার্জন বরাবর স্মারকলিপি দিব। এরপরও যদি কোন সমাধান না আসে তাহলে আমরা আলোচনার মাধ্যমে পরবর্তী কর্মসূচি ঘোষণা করব।

Add

সর্বশেষ

পাঠকপ্রিয়