Cvoice24.com

২৩ অক্টোবর সারা দেশে অবস্থান নিবে হিন্দু বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ

সিভয়েস প্রতিবেদক

প্রকাশিত: ১৬:১৭, ১৬ অক্টোবর ২০২১
২৩ অক্টোবর সারা দেশে অবস্থান নিবে হিন্দু বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ

দেশের বিভিন্ন এলাকায় মন্দির-মণ্ডপে হামলা ও হামলা চেষ্টার প্রতিবাদে আগামী ২৩ অক্টোবর চট্টগ্রামসহ সারাদেশে গণঅবস্থান ও গণঅনশন কর্মসূচির ঘোষণা করেছে বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ। এছাড়া আজ দুপুর ১২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল পালন করেছে সংগঠনটি।

শনিবার (১৬ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কর্মসূচির ঘোষণা করেন বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রানা দাশগুপ্ত। 

তিনি বলেন, চট্টগ্রামসহ দেশের বিভিন্ন স্থানে মন্দির ও পূজার মণ্ডপে হামলা চালানো হয়েছে। ব্যানার ও প্রতিমা ভাঙচুর করা হয়েছে। সে প্রতিবাদে আজ বেলা ১২টা পর্যন্ত আমাদের অর্ধদিবস হরতাল কর্মসূচি পালিত হয়েছে। আগামী ২৩ অক্টোবর ভোর ৬টা থেকে বেলা ১২টা পর্যন্ত ঢাকার শাহবাগে ও চট্টগ্রামের অন্দরকিল্লায় অবস্থান কর্মসূচি পালন করা হবে। 

রানা দাশগুপ্ত বলেন, চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদ প্রশাসনের অনুরোধ মেনে নিলেও আমরা আমাদের অবস্থান ধরে রেখেছি। চট্টগ্রামসহ সারা দেশে যেভাবে পূজা মণ্ডপ ও মন্দিরে হামলা চালানো হয়েছে তা কোনভাবেই মেনে নেয়া যায় না। মহাঅষ্টমীর দিন কুমিল্লার নানুয়ার দীঘির উত্তর পাড় এলাকায় অস্থায়ী পূজামণ্ডপ ভেঙে দেওয়া হয়েছে। চানমনি কালিবাড়ির বিগ্রহ ও ফটকে অগ্নিসংযোগ ও ১৭টি পূজামণ্ডপের তোরণ ভেঙে দেওয়া হয়েছে। একইদিন হাতিয়ার ৭টি মন্দির ভাঙচুর করা হয়েছে। পাশাপাশি লক্ষীপুর জেলার রামগতি সীতারাম ঠাকুর সেবাশ্রম, গাজীপুরের কাশিমপুরে সুবল দাসের মন্দির ও কাশিমপুর বাজার কালী মন্দির ভাঙচুর করা হয়েছে। 

তিনি আরও বলেন, গত ১৫ অক্টোবর নোয়াখালীর চৌমুহনীতে এবং চট্টগ্রাম মহানগরীতে আবারও সাম্প্রদায়িক হামলা চালায় দুর্বৃত্তরা। ইসকন মন্দিরের প্রভু মলয় কৃষ্ণ দাসের মাথায় আঘাত করে তাকে নির্মমভাবে খুন করেছে। চট্টগ্রাম মহানগর এলাকায়ও তারা বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম মহানগর কমিটির জেএম সেন হলের পূজামণ্ডপে হামলা চালায় ও তোরণ ভেঙে ফেলেছে। এগুলো সবই পরিকল্পিত। বাংলাদেশের ধর্মীয় সংখ্যালঘুদের দেশ থেকে বিতাড়িত করে পুরো দেশকে সাম্প্রদায়িক রাষ্ট্রে পরিণত করাই হামলাকারীদের মূল লক্ষ্য ছিল। 

এদিকে শনিবার (১৬ অক্টোবর) বেলা ১২টা পর্যন্ত অর্ধদিবস হরতাল পালন করে সমর্থকরা। নগরের আন্দরকিল্লা এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করলে এসময় যানবাহন চলাচল সাময়িক বন্ধ ছিল। তবে নগরের অন্যান্য এলাকায় যান চলাচল স্বাভাবিক ছিল। পরবর্তীতে চট্টগ্রাম প্রেস ক্লাবের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন সনাতন ধর্মাবলম্বীরা।

সর্বশেষ

পাঠকপ্রিয়